টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মুক্তি পেল গাদ্দাফির ছেলে

চট্টগ্রাম, ১১ জুন ২০১৭ (সিটিজি টাইমস):   লিবিয়িার ক্ষমতাচ্যুত নেতা মুয়াম্মার গাদ্দাফির দ্বিতীয় পুত্র সাইফ আল ইসলাম গাদ্দাফিকে মুক্তি দিয়েছে বিদ্রোহীরা। রাষ্ট্রীয় ক্ষমার আওতায় তাকে মুক্তি দেওয়া হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

লিবিয়ার রাষ্ট্রপ্রধান হওয়ার ক্ষেত্রে মুয়াম্মার গাদ্দাফির মনোনীত উত্তরসূরি ছিলেন সাইফ। ৪৪ বছরের সাইফ ২০০৮ সালে লন্ডন স্কুল অব ইকোনোমিকস থেকে পিএইচডি ডিগ্রি পেয়েছিলেন। ২০১১ সালে গাদ্দাফির পতনের পর তাকে গ্রেপ্তার করা হয়। গত ছয় বছর ধরে সাইফ জিনতান শহরে বিদ্রোহীদের হাতে বন্দী ছিলেন।

জিনতানের বিদ্রোহী গ্রুপ আবু বকর আল সিদ্দিক বাত্তালিয়ন জানিয়েছে, শুক্রবার সাইফকে মুক্তি দেওয়া হয়েছে। তিনি কখনো জনসম্মুখে আসতে পারবেন না এই শর্তে তাকে মুক্তি দেওয়া হয়েছে। পূর্বাঞ্চলের অর্ন্তবর্তী সরকারের অনুরোধেই তাকে মুক্তি দেওয়া হয়েছে বলে জানিয়েছে গ্রুপটি। অবশ্য এর আগেই পূর্বাঞ্চলীয় সরকার সাইফকে সাধারণ ক্ষমার ঘোষণা দিয়েছিল।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সাইফ এখন পূর্বাঞ্চলীয় শহর বায়দাতে তার স্বজনদের সঙ্গে রয়েছেন।

লিবিয়ার পশ্চিমাঞ্চলে জাতিসংঘ সমর্থিত জাতীয় ঐক্যমতের সরকার অবশ্য সাইফের মুক্তির পক্ষে নয়। তার অনুপুস্থিতিতেই ত্রিপোলির আদালত তার বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করেছিল।

মতামত