টক অব দ্য চট্টগ্রাম
Ad2

রাঙামাটি ও বান্দরবানে হরতাল চলছে

চট্টগ্রাম, ১১ জুন ২০১৭ (সিটিজি টাইমস):  যুবলীগ নেতা নুরুল ইসলাম নয়নকে হত্যা, অজ্ঞাত বাঙালি যুবকের মরদেহ উদ্ধার ও লংগদুতে বাঙালিদের গণগ্রেফতারের প্রতিবাদে এবং দীঘিনালায় বিজিবি-পুলিশের উপর হামলাকারি ইউপিডিএফ সন্ত্রাসীদের গ্রেফতারের দাবিতে বান্দরবানে অর্ধদিবস ও রাঙামাটিতে পূর্ণদিবস হরতাল পালিত হচ্ছে। বাঙালি ছাত্রপরিষদের ডাকে এ হরতাল পালিত হচ্ছে।

বান্দরবানে সকাল থেকেই সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান খোলা রয়েছে। জেলা শহর থেকে দূর পাল্লার বাস চলাচল না করলেও শহরের অভ্যন্তরে ছোট যানবাহন চলাচল করতে দেখা গেছে। নৌ-যোগাযোগও স্বাভাবিক রয়েছে।

এদিকে একই দাবিতে রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে রোববার সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয় পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ।

শনিবার দুপুরে সংগঠনের কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির সদস্য শাহাদাৎ ফরাজি এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেন, গত ৭ জুন লংগদুর মাইনিমুখ কাচালং নদীতে ভেসে আসা এক অজ্ঞাত বাঙালির মরদেহ উদ্ধার করা হয়। তাকে হত্যার প্রতিবাদে পূর্ব ঘোষিত রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলায় রোববারের অর্ধদিবস হরতাল বাড়িয়ে পূর্ণ দিবস ঘোষণা করা হয়েছে।

অপরদিকে আজকের এ হরতাল প্রত্যাহার করা হয়েছে পার্বত্য জেলা খাগড়াছড়িতে। পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি ও খাগড়াছড়ি পৌরসভার কাউন্সিলর মো. আবদুল মজিদ খাগড়াছড়িতে হরতাল প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, নুরুল ইসলাম নয়নের হত্যাকারীদের গ্রেফতার ও শাস্তির দাবিতে এ হরতাল ডাকা হয়েছিল। যেহেতু শনিবার (১০ জুন) দুই ঘাতককে গ্রেফতারসহ ছিনতাই হওয়া মোটরসাইকেল উদ্ধার করা হয়েছে। তাই আমরা খাগড়াছড়িতে হরতাল প্রত্যাহারের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছি।

এর আগে গত সোমবার (৫ জুন) পার্বত্য নাগরিক পরিষদের এক জরুরি সভা শেষে তিন পার্বত্য জেলায় আধাবেলা হরতালের কথা জানানো হয়।

পরে গত ৭ জুন লংগদুর মাইনিমুখ কাচালং নদীতে ভেসে আসা এক অজ্ঞাত বাঙালির মরদেহ উদ্ধারের পর তিন পার্বত্য জেলায় পূর্ব ঘোষিত আধাবেলা হরতাল কর্মসূচিকে বাড়িয়ে সকাল-সন্ধ্যা হরতালের ঘোষণা দেয়া হয়।

মতামত