টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রাম চিড়িয়াখানা: নোভা ও নভর ঘরে আসছে ‘নতুন অতিথি’

চট্টগ্রাম, ১০ জুন ২০১৭ (সিটিজি টাইমস):  অবশেষে সিংহী নোভা ও সিংহ নভর ঘরে আসছে নতুন অতিথি। নতুন অতিথি আসার এই খবরে দীর্ঘদিন পর চট্টগ্রাম চিড়িয়াখানায় রীতিমতো সাজ সাজ রব পড়ে গেছে। ধুমধাম করে বিয়ের প্রায় সাড়ে তিন মাস পর নোভা ও নভ মিলিত হয়।

স্বাভাবিক নিয়মে সিংহী ১০০ থেকে ১২০ দিন পর্যন্ত গর্ভধারণ করে। সে হিসাবে চলতি মাসের তৃতীয় বা শেষ সপ্তাহে নোভা ও নভর ঘরে আসবে নতুন অতিথি। প্রায় এক যুগ নিঃসঙ্গ থাকার পর নোভার জন্য সঙ্গী হিসেবে নভকে রংপুর চিড়িয়াখানা থেকে আনা হয়েছিল। এরপর প্রায় ১০ মাসের মাথায় তাদের ঘরে আসছে নতুন অতিথি।

চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ বলেন, সিংহীর গর্ভধারণ নির্ধারণ করা অনেক কঠিন। কারণ তাদের পরীক্ষা করার কোনো সুযোগ নেই। শারীরিক নানা অসঙ্গতি দেখেই এসব প্রাণীর গর্ভধারণ নির্ণয় করতে হয়। সিংহী গর্ভধারণ করলে বেশ কিছু লক্ষণ দেখা যায়। যেমন পুরুষ সিংহ থেকে দূরে থাকা, পুরুষ সিংহকে কাছে আসতে না দেয়া, হাঁটাচলা ও খাবার কমিয়ে দেয়া, পেট ফুলে যাওয়া ইত্যাদি। স্বাভাবিক সময়ের মতো এ সময়টায় সিংহী নড়াচড়াও কমিয়ে দেয়। অধিকাংশ সময় নির্দিষ্টস্থানে বসে থাকে। এসব লক্ষণের সবই সিংহী নোভার ক্ষেত্রে পাওয়া গেছে।

মতামত