টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মধ্যপ্রাচ্য নিয়ে যুক্তরাষ্ট্রের ভিন্ন খেলা, কাতারের আমিরের সঙ্গে ট্রাম্পের ফোনালাপ!

চট্টগ্রাম, ০৮ জুন ২০১৭ (সিটিজি টাইমস):   এবার মধ্যপ্রাচ্য নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ভিন্ন খেলায় মেতে উঠেছে। সম্প্রতি সৌদি সফরে দেশটির কর্তাব্যক্তিদের সঙ্গে তলোয়ার খেলা ও নানা বিষয়ে মাখামাখির পর সপ্তাহ দুয়েক না পেরোতেই সৌদি আরবসহ উপসাগরীয় রাষ্ট্রসমূহের মধ্যে নতুন সঙ্কট দানা বেঁধে উঠেছে। এই সঙ্কটে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তা দিচ্ছে বলেই মনে করছেন আন্তর্জাতিক পরিস্থিতি বিশ্লেষকরা।

এদিকে মঙ্গলবার সন্ধ্যায় কিং সালমান বিন আব্দুল আজিজের সাথে ফোনালাপের পর বুধবার বিকেলে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানির সাথে এক ফোনালাপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসে সম্ভাব্য বৈঠকের বিষয়ে আলোচনা করেন। তিনি কাতারের আমিরের সাথে বর্তমান সঙ্কট নিয়ে কথা বলতে ইচ্ছুক বলে জানান। দ্য নিউ আরবের।

প্রেসিডেন্ট ট্রাম্প সৌদি আরবসহ উপসাগরীয় রাষ্ট্রসমূহের সাথে কাতারের মধ্যে চলমান উত্তপ্ত পরিস্থিতি শান্ত করতে কাতারের নেতার সাথে ফোনে কথা বলেন।

মঙ্গলবার সন্ধ্যায় কিং সালমান বিন আব্দুল আজিজের সাথে ফোনালাপের পর ট্রাম্পের সাথে কাতারের আমীরের এ যোগাযোগের মাধ্যমে উপসাগরীয় দেশগুলোর ঐক্য রক্ষার প্রয়োজনীয়তার প্রতি জোর দেয় হোয়াইট হাউস।

হোয়াইট হাউজ সূত্রে জানা যায়, কাতারের রাজপরিবারকে ট্রাম্প বলেন, সংযুক্ত উপসাগরীয় সহযোগিতা পরিষদ (GCC) সন্ত্রাসবাদ ঘায়েল করা এবং আঞ্চলিক স্থিতিশীলতা উন্নত করার বিষয়ে কাজ করবে।

উল্লেখ্য জিসিসি অন্তর্ভুক্ত দেশগুলো হচ্ছে- কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, ওমান এবং কুয়েত ।

যদিও এর আগে এক টুইটার বার্তায় ট্রাম্প কাতারকে এক ঘরে রাখায় নিজের কৃতিত্ব দাবী করেন। এটি তার সাম্প্রতিক রিয়াদ সফরের প্রভাবে ঘটেছে বলে জানান। এর একদিন পর তিনি মধ্যপ্রাচ্য সমস্যা নিরসনে কাতারের আমিরের সাথে ফোনালাপে নিজের অভিমত ব্যক্ত করলেন। এর মাধ্যমে মূলতঃ মধ্যপ্রাচ্য নিয়ে তার দ্বৈত্যনীতি দিকটিই ফুটে উঠেছে বলে মনে করা হচ্ছে।

মতামত