টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ঐতিহাসিক ৬ দফা দিবস আজ

চট্টগ্রাম, ০৭ জুন ২০১৭ (সিটিজি টাইমস):: আজ ৭ জুন, ঐতিহাসিক ৬ দফা দিবস। ১৯৬৬ সালের এইদিনে বাঙালির মুক্তির সনদ হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৬ দফা ঘোষণা করেন। আইয়ুব খানের মার্শাল ল’ শাসন, ’৬২-এর শিক্ষানীতিসহ সকল অগণতান্ত্রিক সিদ্ধান্তের প্রতিবাদে এবং পূর্ব বাংলার জনগণের অধিকার প্রতিষ্ঠার লক্ষে তিনি পাকিস্তানের লাহোরে ৬ দফা তুলে ধরেন। পরবর্তীতে যা পূর্ব বাংলার জনগণের মাঝে ছড়িয়ে দেন।

এই ৬ দফার পরিক্রমায়ই পরবর্তীতে ’৬৯ এর গণঅভুত্থান, ’৭০ এর নির্বাচনে বাঙালিদের অবিচ্ছেদ্য নেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন বঙ্গবন্ধু। আর ১৯৭১ সালের স্বাধীনতা আন্দোলনে ৬ দফা হয়ে ওঠে বাঙালির অনুপ্রেরণা। প্রতিবছরের ন্যায় এবারও আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলো দিবসটি মর্যাদার সাথে পালন করবে।

এ উপলক্ষে বুধবার সূর্য উদয় ক্ষণে ধানমন্ডির বঙ্গবন্ধু ভবনে, দলের কেন্দ্রীয় কার্যালয় ও দেশব্যাপী দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করবে আওয়ামী লীগ। সকাল সাড়ে ৮ টায় বঙ্গবন্ধু ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবে দলটি।

এছাড়াও ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামীলীগের উদ্যোগে বেলা আড়াইটায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

ওবায়দুল কাদের এক বিবৃতিতে ৬ দফা দিবস পালন উপলক্ষে গৃহীত কেন্দ্রীয় কর্মসূচির সাথে সামঞ্জস্যপূর্ণ বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে দেশব্যাপী সকল সাংগঠনিক জেলা, মহানগর, উপজেলা, পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ডে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের আহ্বান জানিয়েছেন।

মতামত