টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বিটিভির বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাতের মামলা নাকচ

ইফতারের ১১ মিনিট আগে আজান

চট্টগ্রাম, ০৪ জুন ২০১৭ (সিটিজি টাইমস):: সরকারি টেলিভিশন চ্যানেল বাংলাদেশ টেলিভিশন-বিটিভিতে ইফতারের নির্ধারিত সময়ের ১১ মিনিট আগেই মাগরিবের আজান প্রচার করায় ধর্মীয় অনুভূতিতে আঘাতের মামলা আমলে নেয়নি আদালত।

বুধবার আইনজীবী এনামুল হক খান শিশির ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে এই মামলার আবেদন করেন। তবে শুনানি শেষে হাকিম আবু সাঈদ আবেদনটে খারিজ করে দেন।

আদালতের আদেশে বলা হয়, ‘আগে কিংবা পরে আজান প্রচারে ধর্মীয় অনুভূতিতে আঘাতের কোন বিষয় প্রকাশ পায় না। এক্ষেত্রে সংশ্লিষ্টদের অবহেলা থাকতে পারে। সেজন্য তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।

এনামুল হক মামলায় বিটিভি চেয়ারম্যান, মহাপরিচালক ও সংবাদপাঠককে আসামি করার আবেদন করেছিলেন তার মামলার আবেদনে। এতে বলা হয়, মামলার বাদী গত শনিবার ইফতারের আগে পরিবারসহ বিটিভি দেখছিলেন। তখন সেখানে ইফতার পূর্ববর্তী অনুষ্ঠান সম্প্রচার হচ্ছিল। কিন্তু ৬টা ৩৫ মিনিটে মাগরিবের আজান প্রচারিত হলে বাদী ও তার পরিবার ইফতার শুরু করে ফেলেন এবং পরে ঘড়ি দেখে বিহ্বল হয়ে পড়েন।

ইসলামিক ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী শনিবার ঢাকায় ইফতারের সময় ছিল সন্ধ্যা ৬টা ৪৬ মিনিট।

মামলার আবেদনে বলা হয়, মুসলিম প্রধান দেশে বাংলাদেশে অধিকাংশ মানুষ রোজা রেখে এবং ভুল সময়ে আজান দিয়ে বিটিভি মানুষকে বিভ্রান্ত করেছে। নির্ধারিত সময়ের ১১ মিনিট আগে মাগরিবের আযান প্রচার হওয়ায় বাদীর মত চরম বিপাকে পড়েন দেশের নানাস্থানের ধর্মপ্রাণ রোজাদা। অনেকে ইফতার করে ফেলেন।

এই ঘটনায় বিটিভি কোনো দুঃখপ্রকাশ বা ভুল স্বীকার না করে এরপর হামদ ও নাত প্রচার অব্যাহত রাখে বলেও মামলার আবেদনে বলা হয়।

মতামত