টক অব দ্য চট্টগ্রাম
Ad2

রাঙ্গামাটিতে সোমবার সড়ক ও নৌপথ অবরোধ

চট্টগ্রাম, ০৪ জুন ২০১৭ (সিটিজি টাইমস)::  রাঙ্গামাটির লংগদুতে পাহাড়িদের ঘর-বাড়িতে অগ্নিসংযোগ, লুটপাট ও নিহত হওয়ার ঘটনায় সড়ক ও নৌপথ অবরোধের ডাক দিয়েছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) জেলা ইউনিট। সোমবার ভোর ৫টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ অবরোধ কর্মসূচি চলবে। শনিবার রাতে গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, রোগী বহনকারী অ্যাম্বুলেন্স-জরুরি বিদ্যুৎ-পানি-গ্যাস সরবরাহকারী সংস্থা ও সংবাদপত্রের গাড়ি, সাইকেল অবরোধের আওতার বাইরে থাকবে।

দূরপাল্লার সকল যানবাহন ও নৌ পরিবহন (লঞ্চ-ট্রলার) উক্ত ঘোষিত সময়সীমার মধ্যে না চালানোর জন্য মালিক ও চালকদের প্রতি অনুরোধ জানানো হয়েছে। অর্ধবেলা সড়ক অবরোধ সফল করতে যানবাহন মালিক ও শ্রমিক সমিতির সহযোগিতা কামনা করেছে ইউপিডিএফ।

‘উগ্র সাম্প্রদায়িক কায়েমী স্বার্থবাদী চিহ্নিত ভূমিদস্যুদের’ বিরুদ্ধে পাহাড়ি-বাঙালিদের সতর্ক করে দিয়ে পার্বত্য চট্টগ্রামসহ দেশের প্রগতিশীল গণতান্ত্রিক শক্তিকে সোচ্চার হবারও আহ্বান জানানো হয়েছে প্রেস বিজ্ঞপ্তিতে।

এতে বলা হয়, ‘কোনো হত্যাই সমর্থনযোগ্য নয়। কিন্তু অপরাধী শনাক্ত না করে আওয়ামী যুবলীগের এক কর্মীর রহস্যজনক লাশ উদ্ধারকে কেন্দ্র করে লংগদুতে যে তাণ্ডব চালানো হয়েছে তা পরিকল্পিত এবং নীল-নকশা অনুসারে বাস্তবায়িত হয়েছে।’

লংগদুতে যুবলীগ নেতার মৃত্যুর জেরে শুক্রবার পাহাড়িদের বাড়িঘরে হামলা ও আগুনের দেওয়ার ঘটনা ঘটে।

বৃহস্পতিবার দুপুরে খাগড়াছড়ি-দীঘিনালা সড়কের চারমাইলে (কৃষি গবেষণা এলাকা সংলগ্ন) নুরুল ইসলাম নয়ন নামে সেই যুবলীগ নেতার মৃতদেহ উদ্ধার করা হয়। পরদিন শুক্রবার তার লাশ নিয়ে এক মিছিল থেকে উত্তেজিত বাঙালিরা পাহাড়িদের বাড়িঘরে হামলা করে ভাঙচুর ও আগুনে পুড়িয়ে দেয় বলে অভিযোগ উঠে।

এ ঘটনায় পুলিশ বাদী হয়ে শনিবার অজ্ঞাতপরিচয় ৩০০ জনের বিরুদ্ধে মামলা করে।

মতামত