টক অব দ্য চট্টগ্রাম
Ad2

৩শ’ জনের বিরুদ্ধে মামলা, ১৪৪ ধারা অব্যাহত

চট্টগ্রাম, ০৩ জুন ২০১৭ (সিটিজি টাইমস):: জেলার লংগদু উপজেলায় পাহাড়িদের ঘরবাড়ি পুড়িয়ে দেয়ার ঘটনায় ১৫ জনের নাম উল্লেখ্য করে অজ্ঞাতনামা তিন শতাধিক ব্যক্তিকে আসামি করে মামলা হয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত ৭ জন গ্রেফতার করা হয়েছে। এছাড়া শুক্রবার জারি করা ১৪৪ ধারা পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত অব্যাহত থাকবে।

শনিবার (০৩ জুন) রাঙামাটির পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসান এ তথ্য নিশ্চিত করেন।

গত বৃহস্পতিবার (০১ জুন) দুপুরে খাগড়াছড়ি সদরের চারমাইল এলাকায় রাস্তার পাশের জঙ্গল থেকে লংগদু উপজেলার সদর ইউনিয়ন যুবলীগের সাংগঠনিক সম্পাদক মো. নুরুল ইসলামের লাশ উদ্ধার করে পুলিশ। শুক্রবার সকাল ৭টার দিকে নুরুল ইসলাম নয়নের মরদেহ খাগড়াছড়ি থেকে লংগদু নেয়া হয়।

মরদেহ বাইট্টা পাড়ার নিজ বাড়িতে নেয়া হলে সেখান থেকে সকাল ৯টার দিকে স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ নেতাকর্মীসহ উত্তেজিত লোকজনের একটি মিছিল লংগদু উপজেলা সদরে যায়। মিছিলটি গ্রামের সীমানা অতিক্রম করে পাশের তিনটিলা গ্রামে গেলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এ সময় মিছিলকারীরা তিনটিলা গ্রামে পাহাড়িদের বাড়ি ভাঙচুর ও লুটপাট শুরু করেন। একপর্যায়ে বিভিন্ন বাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়। এ সময় ভয়ে অনেক পাহাড়ি পরিবার গ্রাম ছেড়ে জঙ্গলে আশ্রয় নেয়।

এতে তাৎক্ষণিক থমথমে হয়ে ওঠে লংগদুর পরিস্থিতি। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ লাঠিচার্জসহ কয়েক রাউন্ড ফাঁকা গুলি চালালে পুলিশের সঙ্গে দুর্বৃত্তদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় শুক্রবার দুপুর থেকে ১৪৪ ধারা জারি করেছেন লংগদু উপজেলা প্রশাসন।

মতামত