টক অব দ্য চট্টগ্রাম
Ad2

উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা

চট্টগ্রাম, ০৩ জুন ২০১৭ (সিটিজি টাইমস): উত্তর কোরিয়ার ওপর চাপ সৃষ্টি করতে এবার নিষেধাজ্ঞা জারি করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। নতুন করে ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে উত্তর কোরিয়ার চার সংস্থা ও ১৪ জন ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

শনিবার (০৩ জুন) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, এই নিষেধাজ্ঞার ফলে ওই ব্যক্তি ও সংস্থাগুলোর সকল সম্পদ বাজেয়াপ্ত করা হবে এবং তাদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হবে।

যেসব সংস্থাগুলোর ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে- কোরিয়ার ব্যাংক, উত্তর কোরীয় সেনাবাহিনীর সংস্থা স্ট্র্যাটেজিক রকেট ফোর্স। এছাড়া ব্যক্তিদের মধ্যে বৈদেশিক গোয়েন্দা কর্মকাণ্ডের প্রধান চো ইল ইউ এবং দেশটির ওয়ার্কার্স পার্টির একজন উচ্চপদস্থ কর্মকর্তারও নাম রয়েছে।

ক্রমাগত ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রতিক্রিয়ায় এসব ব্যক্তি ও সংস্থার ওপর নিষেধাজ্ঞার প্রস্তাব করে যুক্তরাষ্ট্র ও চীন। এরই প্রেক্ষিতে ২ জুন শুক্রবার নিরাপত্তা পরিষদে ওই প্রস্তাবের ওপর ভোটাভুটি শেষে এ নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নেওয়া হয়। প্রয়োজনে এধরনের নিষেধাজ্ঞার আওতা আরো বাড়ানো হতে পারে বলে জানানো হয়েছে।

এর আগে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার অস্ত্র কর্মসূচির সাথে সংশ্লিষ্ট এমন নয়টি সরকারি প্রতিষ্ঠান এবং তিনজন ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল।

মতামত