টক অব দ্য চট্টগ্রাম
Ad2

আজ চ্যাম্পিয়নস ট্রফির পর্দা তুলছে টাইগাররা

চট্টগ্রাম, ০১ জুন ২০১৭ (সিটিজি টাইমস): আজ বাংলাদেশ-ইংল্যান্ডের মাচ দিয়ে আবারও ক্রিকেট বিশ্ব মেতে উঠছে ৫০ ওভারের ওয়ানডে ক্রিকেটের উম্মাদনায়। বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় লন্ডনের দ্যা ওভালে শুরু হবে ম্যাচটি। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি, মাছরাঙা টিভি ও স্টার স্পোর্টস-১।

আইসিসি ইভেন্ট মানেই ইংল্যান্ডের বাংলাদেশের কাছে পরাজয়। সর্বশেষ বিশ্বকাপে বাংলাদেশের কাছে পরাজিত হয়েছিল ইংলিশরা। ২০১৫ বিশ্বকাপে অ্যাডিলেডে বাংলাদেশের কাছে হেরেই টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েছিল ইংল্যান্ড। তবে এই ইংলান্ড অনেক পাল্টিয়েছে। অনেক উন্নতি করেছে। তবে পিছিয়ে নেই টাইগাররাও।

বদলে যাওয়া বাংলাদেশের অতিতটা সবারই জানা। সেই অতিতটা বেশি দিনের নয়, ৩-৪ বছর আগেও কেনিয়া, কানাডা ও জিম্বাবুয়ের মতো দলও টাইগারদের চোখ রাঙাতো। কিন্তু এখন চোখটা পাল্টিয়েছে। এখন টাইগাররা চোখ রাঙায় অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকাসহ ক্রিকেট পরাশক্তিদের। এখন টাইগারদের অবস্থান র‌্যাংকিংয়ের ৬ষ্ঠ নম্বরে। টাইগাররা নিজেদের প্রামাণ করেই জায়গা করে নিয়েছে মিনি বিশ্বকাপ খ্যাত চ্যাম্পিয়নস ট্রফিতে। আজ আবারও নিজেদের প্রামাণ করে দেখাবে এমনটাই প্রত্যাশা টাইগারর ভক্তদের।

এই ম্যাচে বেশি চাপে থাকবে ইংলিশরা। কারণ তারা ঘরের মাঠে লড়ছে। তাছাড়া শিরোপা জয়ের লক্ষ্যেই মাঠে নামছে। টাইগার ক্যাপ্টেন বললেন একই সুরে, ‘আপনি যদি লক্ষ্য করেন তাহলে দেখবেন গত দুই বছরে তারা অসাধারণ ক্রিকেট খেলছে। বড় বড় স্কোর করছে। জো রুট, বেন স্টোক, বেয়ারস্টোর মতো খেলোয়াড়রা আছেন। অধিনায়ক ইয়ান মর্গান আছেন। আগের চেয়ে ইংল্যান্ড এখন পুরোপুরি আলাদা দল। আপনি যদি তাদের গত দুই বছরের পারফরম্যান্স দেখেন তাহলে দেখবেন, তারা এ সময়ে বেশিরভাগ ম্যাচই জিতেছে। তাছাড়া নিজেদের মাটিতে সবাই শক্তিশালী। ইংল্যান্ডও তাই। এই কন্ডিশনে তারা খুবই বিপজ্জনক দল। তাই ইংল্যান্ডকেই এগিয়ে রাখব। কন্ডিশন, সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনা করলে এটাই বলতে হবে। এবং আমি তা বিশ্বাসও করি।’

তবে বাংলাদেশকেও তিনি পিছিয়ে রাখছেন না। তিনি বললেন, ‘ইংল্যান্ড যেমন ভালো ক্রিকেট খেলছে, তেমনি আমরাও ভালো করছি। গত দুই বছর ধরে আমরাও চমৎকার ক্রিকেট খেলছি। আমরা এখন এমন একটা দল যেটা যে কাউকে হারাতে পারে। বাংলাদেশ দলের এ উন্নতির মূলে অভিজ্ঞ ও তরুণদের কম্বিনেশনকে কৃতিত্ব দিচ্ছেন মাশরাফি। বলেন, ‘এই দলে ৫/৬ জন খেলোয়াড় আছে যারা অভিজ্ঞ। তারা ৮-১২ বছর জাতীয় দলে খেলছেন। মোস্তাফিজ, তাসকিনদের মতো বেশ কয়েকজন তরুণ ক্রিকেটার আছেন। এটা দারুণ কম্বিনেশন।’

মতামত