টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ঝুম বৃষ্টিতেও কমছে না গরম

চট্টগ্রাম, ০১ জুন ২০১৭ (সিটিজি টাইমস): বুধবার সন্ধ্যার পর ধূসর মেঘে ঢেকে যায় আকাশ। নামে ঝুম বৃষ্টি। একইসঙ্গে প্রবল বাতাস। আকাশ কাঁপানো বজ্রপাতের শব্দও শোনা গেল। একটানা ১৬ মিলিমিটার বৃষ্টি হয়। ১৬ মিলিমিটার বৃষ্টি হলেও তাপমাত্রার পারদ কমেনি তেমন।

গত কয়েক দিন ধরে রাজধানীতে মেঘ-রোদের খেলা চলছে। বৃষ্টিও ঝরছে মাঝে মাঝে। তবু এক অস্বস্তিকর ভ্যাপসা গরম বিরাজ করছে। আজ সন্ধ্যার বৃষ্টিতেও গরমের মাত্রা তেমন কমেনি।

আবহাওয়া অফিস বলছে, গরম না কমার পেছনে কাজ করছে বাতাসে আর্দ্রতার আধিক্য। বৃষ্টি টানা হতে হবে, অনেক সময় ধরে। তখন গরম কমে যাবে।

আবহাওয়া অফিসের তথ্যমতে, বুধবার বিকাল পর্যন্ত বাতাসে আর্দ্রতার পরিমাণ ছিল ৭৫ শতাংশ। এর আগে সকালে ছিল ৮২ শতাংশ।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অফিস বলছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের ওপর অবস্থান করছে, যা উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু চট্রগ্রাম উপকূল পর্যন্ত অগ্রসর হয়েছে।

এই বৃষ্টির মধ্যে ভ্যাপসা গরমের কারণ হিসেবে আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, ‘বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় গরম কমছে না। বৃষ্টি টানা হতে হবে। শেষ রাতের দিকে গরম কমে স্বস্তিকর অবস্থার সৃষ্টি হবে। আর এমনিতেই এখন গরমকাল, একটু গরমতো লাগবেই।’

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্রগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়োহাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

মতামত