টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সেন্টমার্টিনে নৌ-বাহিনীর ত্রাণ ও চিকিৎসাসেবা প্রদান

ইমাম খাইর

চট্টগ্রাম, ৩১ মে ২০১৭ (সিটিজি টাইমস):   ঘুর্নিঝড় ‘মোরা’ পরবর্তী প্রবালদ্বীপ সেন্টমার্টিনে প্রায় ১০০০ পরিবারকে ত্রাণ ও চিকিৎসাসেবা দিয়েছে বাংলাদেশ নৌ-বাহিনী। বুধবার (৩১মে) বিকালে সেন্টমার্টিন বিএন উচ্চবিদ্যালয় এন্ড কলেজ প্রাঙ্গনে আনুষ্ঠানিকভাবে ক্ষতিগ্রস্তদের মাঝে পানির বোতল, চিড়া, মুড়ি, দুধ, শুকনো প্যাকেট ইত্যাদি ত্রাণসামগ্রী তুলে দেয়া হয়। দ্বীপের প্রায় ১ হাজার পরিবার ত্রাণসামগ্রী পায় বলে সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে।

এর আগে সকালে ঘুর্ণিঝড় আক্রান্ত মানুষদের ফ্রি চিকিৎসাসেবা ও ওষুধপত্র দেয়া হয়। মেডিকেল টীমে ছিলেন ১ জন ডাক্তার ও ৬ জন কর্মকর্তা। ৩১ সদস্যবিশিষ্ট নৌবাহিনীর মেডিকেলসেবা ও ত্রাণবাহী একটি জাহাজ বুধবার সকালে সেন্টমার্টিনে পৌঁছে। আগেরদিন মঙ্গলবার দুপুরে লে. কর্নেল ফারাবিহর নেতৃত্বে ত্রাণবাহী জাহাজটি চট্টগ্রাম থেকে সেন্টমার্টিনের উদ্দেশ্যে রওয়ানা দেয়।

স্থানীয় ইউপি সদস্য হাবীব খান জানান, সরকারের উচ্চমহলের নির্দেশে নৌবাহিনীর ত্রাণ ও মেডিকেল সহায়তা টীম বুধবার সকালে পৌঁছে। সকালে প্রায় ৫০০ লোকের চিকিৎসাসেবা দেয়া হয়। তিনি জানান, ঘুর্নিঝড়ের একদিনের মাথায় ত্রাণ সামগ্রী পেয়ে দ্বীপের মানুষ সন্তুষ্টি প্রকাশ করেছে।

ত্রাণ কার্যক্রমে সার্বিক সহায়তায় ছিলেন- নৌবাহিনীর সেন্টমার্টিন ফরওয়ার্ডবেচ ইনচার্জ লে. কর্ণেল আল আমিন, কোস্টগার্ড স্টেশন কমান্ডার অনিক, স্থানীয় চেয়ারম্যান নুর আহমদ, প্যানেল চেয়ারম্যান আবদুর রহমান, ইউপি সদস্য আব্দুর রব, হাজি আবদুস সালাম, নাজির হোসেন প্রমুখ।

প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড় মোকাবিলায় সংশ্লিষ্ট সব বিভাগকে তৎপর থাকার নির্দেশনা দিয়েছেন। ‘মোরা’র আঘাতে এ পর্যন্ত প্রায় ২০ হাজার কাঁচা ঘরবাড়ি ও ৫ জনের মৃত্যু হয়েছে। ক্ষতিগ্রস্তদের জন্য জরুরি ভিত্তিতে ১ কোটি ৮৭ লাখ টাকার ত্রাণ সামগ্রী পাঠানো হয়েছে।

মতামত