টক অব দ্য চট্টগ্রাম
Ad2

জুলাই থেকে চট্টগ্রামে ফুটপাতে হকার বসবে বিকেল পাঁচটার পর

চট্টগ্রাম, ৩১ মে ২০১৭ (সিটিজি টাইমস):  ঈদের আগে হকারদের বর্তমান অবস্থান থেকে উচ্ছেদ না করে আগামী ১ জুলাই থেকে হকারদের শৃঙ্খলায় আনার উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।জুলাই থেকে চসিকের নির্ধারিত স্থানে পরিচয়পত্রধারী হকাররাই শুধু বিকেল পাঁচটা থেকে পণ্যসামগ্রী নিয়ে বসার সুযোগ পাবেন। রাত ১১টা-১২ পর্যন্ত একটানা ব্যবসা করতে পারবে হকাররা। এর অন্যথা হলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দোষীদের শাস্তি দেওয়া হবে।

বুধবার (৩১ মে) দুপুরে নগর ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত রেজিস্টার্ড হকার সংগঠকদের সভায় মেয়র এ সিদ্ধান্ত নেন।

মেয়র বলেন, চসিকের প্রকৌশল বিভাগ ফুটপাতগুলোকে টাইলস্ দ্বারা দৃষ্টিনন্দন করবে এবং আলাদা আলাদা করে দোকানের পজিশন মার্কিংসহ নাম্বারিং করে দেবে। নির্দিষ্ট আইডি কার্ডধারী হকাররা তার আইডি নম্বর অনুযায়ী নির্দ্দিষ্ট স্থানে ব্যবসা পরিচালনা করবে। ফুটপাতে জনসাধারণের চলাচলের সুযোগ থাকবে।হকার ব্যবসায় জড়িতরা এদেশের নাগরিক। তাদের সুখ-দুঃখ, ভালো-মন্দ ও জীবন-জীবিকার স্বার্থে চট্টগ্রাম সিটি করপোরেশন হকার উচ্ছেদ না করে তাদের শৃঙ্খলার মধ্যে আনার উদ্যোগ নিয়েছে।

সভায় চসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুহাম্মদ মুস্তাফিজুর রহমান, নির্বাহী ম্যাজিস্ট্রেট সনজিদা শরমিন, স্পেশাল ম্যাজিস্ট্রেট জাহানারা ফেরদৌস, তত্বাবধায়ক প্রকৌশলী মো. রফিকুল ইসলাম, প্রধান পরিকল্পনাবিদ একেএম রেজাউল করিম, হকার সংগঠন ও সমিতির মধ্যে চট্টগ্রাম হকার্স লীগের সভাপতি নুর আহমদ, সাধারণ সম্পাদক মোহাম্মদ হারুন, চট্টগ্রাম সম্মিলিত হকার্স ফেডারেশনের সভাপতি মো. মিরন হোসেন মিলন, চট্টগ্রাম মেট্রোপলিটন হকার্স সমিতির সাধারণ সম্পাদক মো. জসিম মিয়া, চট্টগ্রাম ফুটপাত হকার্স সমিতির সভাপতি নুরুল আলম লেদু, সাধারণ সম্পাদক মো. শফিকুর রহমান, আন্দকিল্লা টেরিবাজার হকার সমিতির সহ-সভাপতি মো. আনোয়ার হোসেন, ইপিজেড এলাকা হকার লীগের সভাপতি মো. মিলন, সাধারণ সম্পাদক মো. পারভেজ প্রমুখ উপস্থিত ছিলেন।

মতামত