টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ঘূর্ণিঝড় ‘মোরা’: চট্টগ্রাম বন্দরে ৩ নম্বর অ্যালার্ট

চট্টগ্রাম, ২৯ মে ২০১৭ (সিটিজি টাইমস):  চট্টগ্রাম ও কক্সবাজারের দিকে ধেয়ে আসা ঘূর্ণিঝড় ‘মোরা’র জন্য চট্টগ্রাম বন্দরে ৩ নম্বর অ্যালার্ট (দুর্যোগ মুহূর্তে প্রস্তুতি সতর্কতা) জারি করেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। তাছাড়া বড় ধরনের বিপর্যয় থেকে বাঁচতে চট্টগ্রাম বন্দরের বহিঃনোঙ্গরসহ সব ধরনের পণ্য খালাস বন্ধ ঘোষণা করা হয়েছে।

বন্দর কর্তৃপক্ষের নোটিশে বলা হয়েছে, বহিঃনোঙ্গরে বড় জাহাজ থেকে ছোট জাহাজে পণ্য খালাস এবং জেটিতে অবস্থানরত জাহাজে কন্টেইনার ও কার্গো জাহাজের লোড-আনলোডসহ সব কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

বন্দর সচিব মো. ওমর ফারুক জানান, আবহাওয়া অধিদপ্তরের ৭ নম্বর সংকেত ঘোষণার পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে চট্টগ্রাম বন্দর। আজ সোমবার বেলা ১২টার দিকে ঘূর্ণিঝড় পূর্ব প্রস্তুতি গ্রহণে অ্যালার্ট-৩ জারি করা হয়েছে।

তিনি জানান, চট্টগ্রাম বন্দরের জেটি ও বহিঃনোঙ্গর মিলে ১২৭টি জাহাজ রয়েছে। এর মধ্যে সকালে বন্দর জেটিতে ছোট বড় পণ্যবাহী ১৬টি জাহাজ ছিল। জেটি থেকে সব জাহাজকে ক্রমান্বয়ে বহিঃনোঙ্গরে পাঠানো হচ্ছে। এছাড়া রিভার মুরিং জেটিতে থাকা ১০টি জাহাজকেও গভীর সমুদ্রে পাঠানো হচ্ছে।

মো. ওমর ফারুক জানান, বহিঃনোঙ্গর ও জেটির জাহাজে লোড-আনলোড বন্ধ ঘোষণা করা হয়েছে। জেটিতে নতুন করে কোনো জাহাজ ভেড়ানো হচ্ছে না। বন্দরের ৪ নম্বর সতর্কতা সংকেত না দেখানো পর্যন্ত কোনো কাজ বন্ধ রাখা হয় না, এখন ৭ নম্বর বিপদ সংকেত দেখানো হয়েছে। তাই বন্দর ও বিদেশ থেকে পণ্যবাহী জাহাজের নিরাপত্তার স্বার্থে পণ্য খালাস বন্ধ রেখে নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

মতামত