টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ছয়ে উঠতে বাধা শুধু নিউজিল্যান্ড

চট্টগ্রাম, ২০ মে ২০১৭ (সিটিজি টাইমস):: এই সিরিজ শুরুতে বাংলাদেশের র‌্যাটিং পয়েন্ট ছিলো ৯১। কিন্তু আইরিশদের বিপক্ষে খেলতে নেমে পয়েন্ট ভাগাভাগি কিংবা পরের ম্যাচে কিউেইদের কাছে হারের পর এক পয়েন্ট কমে সেটি এখন দাঁড়িয়েছে ৯০ তে!

এই সিরিজে বাংলাদেশের সামনে এখনও সুবর্ণ সুযোগ আছে শ্রীলঙ্কাকে টপকে যাওয়ার। তাদের ব্যবধান বেড়ে সেটি এখন দাঁড়িয়েছে ৩ পয়েন্টে। অর্থাৎ তারা ৯৩ র‌্যাটিং পয়েন্ট নিয়ে ছয়ে অবস্থান করছে।

বাংলাদেশ যদি তাদের বাকি থাকা সামনের ম্যাচে নিউজিল্যান্ডকে হারাতে পারে তবে পয়েন্ট পাবে তিনটি। তাতেও লাভ বাংলাদেশের। ৩ পয়েন্ট নিয়ে সমান হলেও কম ম্যাচ খেলে এই পর্যায়ে আসার কারণে এগিয়ে থাকবে বাংলাদেশই।

তবে হেরে গেলে বিপত্তি আছে বাং লাদেশের। বাংলাদেশের ঠিক পেছনেই ৮৮ র‌্যাটিং পয়েন্ট নিয়ে হোঁসফোঁস করছে আটে থাকা পাকিস্তান। হেরে গেলেই বাংলাদেশের র‌্যাটিং পয়েন্ট কমবে ১। তাতেও বিপদ সীমা ছুঁই ছুঁই করবে বাংলাদেশের।

বাংলাদেশের জন্য হয় এসপার না হয় ওসপার অবস্থা। আইসিসি’র দেয়া শর্ত অনুযায়ী আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত শীর্ষ আটে থাকা দলগুলিই কেবল ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলতে পারবে। তবে র‌্যাংকিংয়ে পিছিয়ে থাকার কারণে এবারের চ্যাম্পিয়ন্স ট্রফিতে দর্শকের ভূমিকায় দেখা যাবে ক্যারিবিয়ানদের।

সব অঙ্কের হিসেব মিলবে বাকি থাকা শেষ ম্যাচেই। বাংলাদেশ সময় বিকাল ৩টা ৪৫ মিনিটে ডাবলিনে ম্যাশরা অপেক্ষায় থাকবেন কিউই বধের জন্য।

মতামত