টক অব দ্য চট্টগ্রাম
Ad2

স্বাধীনতার সুফল পেতে কল্যাণ রাষ্ট্র দরকার: চট্টগ্রামে প্রধান বিচারপতি

চট্টগ্রাম, ১৯ মে ২০১৭ (সিটিজি টাইমস):: দেশের জনগণকে স্বাধীনতার সুফল ভোগের সুযোগ দিতে ‘কল্যাণকর রাষ্ট্রের’ দরকার বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেন, “স্বাধীনতার পরে জাতির পিতা বঙ্গবন্ধু যেটার স্বপ্ন দেখেছিলেন- একটা কল্যাণকর রাষ্ট্র করার জন্যে।

শুক্রবার বিকালে চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় আদালত পরিদর্শন ও সংবর্ধনা অনুষ্ঠানে অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

মৌলিক প্রয়োজন পূরণ হলে তার অধিকারের নিশ্চয়তা নিয়ে চিন্তা করে মন্তব্য করে এস কে সিনহা বলেন, “বেসিক তিনটা জিনিস যখন পূরণ হয়ে যায়, এরপরই মানুষ চিন্তা করে আমার অধিকারের নিশ্চয়তা থাকল কি না।আমার জান-মাল-সম্পদের, চার নম্বর যেটা অধিকার। এটা আমাদের সংবিধানেরই একটা মৌলিক অধিকার। এই অধিকার নিশ্চিত করতে হলে আইনের শাসন দরকার।”

এর আগে সকালে বাঁশখালী ঋষিধামে ‘শ্রী গুরু মন্দির’ উদ্বোধন করেন প্রধান বিচারপতি।

অনুষ্ঠানে সমবেত সনাতন ধর্মাবলম্বীদের উদ্দেশে তিনি বলেন, “সবসময় মনে আস্থা রাখবেন- এটা একটা ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র। সেটা আপনারা আমাকে দেখেন।

পরে বিকালে বাঁশখালী আদালতের অনুষ্ঠানে প্রধান বিচারপতি বলেন, “অপরিচিত লোক কোর্টের কাছে ঘেষতে দেবেন না। আপনারা যদি না পারেন, লোকাল পুলিশকে খবর দেবেন, যাতে এই কোর্টের নিরাপত্তা বজায় থাকে। বিচার যাতে নির্বিঘ্নে চলে। এখানে যদি নিরাপত্তা বিঘ্নিত হয়, আমি প্রধান বিচারপতি হিসেবে কোনো পিছপা হব না এখান থেকে বিচারক উইথড্র করে নেওয়ায়।”

বিচারকদের নিরাপত্তা নিশ্চিত করার ওপর জোর দিয়ে বিচার বিভাগের প্রধান বলেন, “এখানে প্রহসনমূলক কোনো বিচার করতে চাই না। বিচারক যদি তার নিরাপত্তা না পায়, তাহলে কিন্তু সে মন দিয়ে বিচার করতে পারবে না।”

মতামত