টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মাশরাফিদের আজ জিততেই হবে

চট্টগ্রাম, ১৯ মে ২০১৭ (সিটিজি টাইমস):: আগের দুটি ম্যাচ বাংলাদেশের জন্য আক্ষেপের। প্রথম ম্যাচে বৃষ্টির হানা। ম্যাচটিতে টাইগার-আইরিশদের ছাপিয়ে বৃষ্টির জয়। ৩২তম ওভারের প্রথম বলটি মাঠে গড়াতেই নামে বৃষ্টি। ক্রিকেটারদের নিয়ে ড্রেসিংরুমে চলেন যান আম্পায়াররা। বৃষ্টির আগে ৩১.১ ওভার খেলে বাংলাদেশ সংগ্রহ করেছিল ৪ উইকেটে ১৫৭ রান।

বড় সংগ্রহের দিকেই এগোচ্ছিলেন তামিম ইকবাল (৮৮ বলে ৬৪*) ও মাহমুদউল্লাহ রিয়াদ (৫৬ বলে ৪৩*)। বেরসিক বৃষ্টির আর সহ্য হলো না! কেড়ে নিল ম্যাচের ফল। আইরিশদের বিপক্ষে টাইগাররা জয় পেলে অনেকটা এগিয়ে থাকতেন সিরিজে। ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় পয়েন্ট ভাগাভাগি হয়ে যায়। বাংলাদেশ পেয়েছে দুই পয়েন্ট। আইরিশদের ঝুলিতেও জমা পড়েছে সমান দুই পয়েন্ট।

নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ৪ উইকেটে পরাস্ত হয়েছে বাংলাদেশ। টাইগারদের করা ২৫৭ রানের জবাবে কিউইরা জয়ের বন্দরে নোঙর ফেলেছে ১৫ বল হাতে রেখেই। নিউজিল্যান্ডের উইকেট পতন ঘটেছে ৬টি। ম্যাচ শেষে মাশরাফির আক্ষেপ- আর ২০টি রান দরকার ছিল। তাহলেই জয় ধরা দিত টাইগারদের! বাংলাদেশ শিবিরে আক্ষেপ ছিল মোস্তাফিজুর রহমানকে নিয়েও। ইস, ফিজের মতো আর কেউ যদি নিয়ন্ত্রিত বোলিং করতে পারতেন।

আক্ষেপ পুড়লেও টাইগারদের আশা পুড়ে যায়নি। বেঁচে আছে সিরিজ জয়ের আশা। আক্ষেপ ভুলে মাশরাফিদের সামনে তাকানোর পালা। সিরিজ জিততে আজ আইরিশদের বিপক্ষে জিততেই হবে। বৃষ্টিতে ভেসে যাওয়া ম্যাচটিই মূলত হিসাব কঠিন দিয়েছে বাংলাদেশের। কঠিন সমীকরণ নিয়েই ডাবলিনের মালাহাইডে আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল পৌঁনে চারটায়। সরাসরি সম্প্রচার করবে বিটিভি, গাজী টিভি ও মাছরাঙা।

ত্রিদেশীয় সিরিজে অংশ নেয়া তিন দলই খেলে ফেলেছে দুটি করে ম্যাচ। নিজেদের দুটি ম্যাচেই জয় পেয়েছে নিউজিল্যান্ড। বলার অপেক্ষা রাখে না যে, পূর্ণ ৮ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান নিউজিল্যান্ডের দখলে। বাংলাদেশের ম্যাচের আগে আইরিশদের ৫১ রানে পরাজিত করেছে টম লাথামের দল।

সমান পয়েন্ট বাংলাদেশের ও আয়ারল্যান্ডের। এই দুদলের পয়েন্ট সংখ্যা ২। দুদলের হারই কিউইদের কাছে। প্রথমবারের দেখায় হারেনি বাংলাদেশ-আয়ারল্যান্ড। দ্বিতীয়বারের দেখায় আইরিশদের বিপক্ষে আজ জিতলে বাংলাদেশের পয়েন্ট হবে ৬। আর নিজেদের শেষ ম্যাচে কিউইদের হারালে টাইগারদের সংগ্রহ দাঁড়াবে ১০। তাতেও মাশরাফিদের ট্রফি জয়টা নিশ্চিত নয়। কারণ অন্য ম্যাচে নিউজিল্যান্ড জিতে গেলে তাদের পয়েন্ট হবে ১২। তাই ট্রফি উঠবে নিউজিল্যান্ডের শোকেসে।

তবে নিজজিল্যান্ড যদি পরের দুই ম্যাচে হেরে যায়। আর বাংলাদেশ বাকি দুটি ম্যাচে (আজকের ম্যাচসহ) জয় পায়, তাহলে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন কবে মাশরাফির দল। এছাড়া বাংলাদেশ বাকি দুটি ম্যাচ জিতল, আর বৃষ্টির কারণে আইরিশদের বিপক্ষে নিউজিল্যান্ডের ম্যাচটি পণ্ড হলো। তাহলে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের পয়েন্ট হবে সমান, ১০। রানরেট দেখার সুযোগ নেই। যে কারণে যৌথভাবে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে টাইগার-কিউইদের।

টুর্নামেন্টের বাইলজে রানরেটের বিষয়টি পরিষ্কার নয়। তবে বিসিবির এক কর্তা জানিয়েছেন, দুই দলের পয়েন্ট সমান হলে প্রথমে বিবেচিত হবে মুখোমুখি লড়াইয়ের ফল। এরপর বিবেচ্য নেট রানরেটের হিসাব!

মতামত