টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সন্ত্রাস ও জঙ্গিবাদ পর্যটন শিল্পের জন্য বড় বাধা : মেনন

চট্টগ্রাম, ১৬ মে ২০১৭ (সিটিজি টাইমস)::  সন্ত্রাস ও জঙ্গিবাদ পর্যটন শিল্পের জন্য বড় বাধা বলে উল্লেখ করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। মঙ্গলবার চট্টগ্রামের রেডিসন ব্লু-তে তিন দিনব্যাপী জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা (ইউএনডব্লিউটিও) এর যৌথ কমিশনের বৈঠকের দ্বিতীয় দিনের প্রথম সেশন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

রাশেদ খান মেনন বলেন, সন্ত্রাস ও জঙ্গিবাদ পর্যটন শিল্পের জন্য বড় বাধা। রাজধানীর হলি আর্টিজানের ঘটনায় বাংলাদেশে বিদেশি পর্যটকদের হার কমে গিয়েছিল। এ থেকে উত্তরণের জন্য মিডিয়া, পর্যটন শিল্পের প্রাইভেট সেক্টর ও পাবলিক সেক্টরের মধ্যে সমন্বয় সাধন করা দরকার।

তিনি বলেন, বন্যা ও নানা প্রাকৃতিক দূর্যোগের জন্য ত্রাণ মন্ত্রণালয়, জঙ্গি ও সন্ত্রাসী হামলার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পর্যটন শিল্পের জন্য পর্যটন মন্ত্রণালয় আলাদা আলাদা কাজ করে যাচ্ছে। দেশের পর্যটন শিল্পের উন্নয়নের জন্য সকল মন্ত্রণালয়ের সমন্বয়ে ন্যাশনাল কমিটি ফর ক্রাইসিস ম্যানেজম্যান্ট গড়ে তোলা দরকার। সন্ত্রাস ও জঙ্গিবাদের মতো বড় ঘটনা ঘটলে ন্যাশনাল কমিটি না থাকলে এসব ঘটনা প্রতিরোধ করা কঠিন হয়ে পড়ে।

এদিকে বৈঠকে সন্ত্রাস, জঙ্গিবাদ কিংবা যেকোনো প্রাকৃতিক বিপর্যয়ে পর্যটন শিল্প যাতে ভেঙে না পড়ে এজন্য সরকারের সব দপ্তর ও সংস্থার সমন্বিত উদ্যোগ জরুরি বলে মত দিয়েছেন সংশ্লিষ্টরা। পাশাপাশি এ শিল্পের বিকাশে সরকারি-বেসরকারি পৃষ্ঠপোষকতা এবং গণমাধ্যমের সাথে যোগাযোগ বাড়ানোর উপরও জোর দেন তারা।

প্রসঙ্গত দেশের পর্যটন শিল্পকে বাাঁচাতে এবং বিদেশী পর্যটকদের আস্থা ফেরাতে সরকারের নেয়া বিভিন্ন উদ্যোগের ধারাবাহিকতায় আন্তর্জাতিক এ সম্মেলন আয়োজন। বিশ্বের ৩০টি দেশের তিন শতাধিক ডেলিগেটদের নিয়ে ইউএনডব্লিউটি এর যৌথ কমিশনের বৈঠক। এ বৈঠক বাংলাদেশের পর্যটন শিল্পকে আরো এক ধাপ এগিয়ে নেবে বলে আশা করা হচ্ছে। হোটেল রেডিসন ব্লু-তে এ বৈঠক চলবে বুধবার পর্যন্ত।

মতামত