টক অব দ্য চট্টগ্রাম
Ad2

উচ্চ মাধ্যমিক ভর্তি নীতিমালা কেন অবৈধ নয়: হাইকোর্ট

চট্টগ্রাম, ১৬ মে ২০১৭ (সিটিজি টাইমস):২০১৭ সালের উচ্চ মাধ্যমিক ভর্তির নীতিমালা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে শিক্ষা সচিব, ঢাকা বোর্ডের চেয়ারম্যানকে উক্ত রুলের জবাব দিতে বলা হয়েছে।

মঙ্গলবার বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি একেএম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

এ ছাড়া রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ নিজস্ব পদ্ধতিতে উচ্চ মাধ্যমিক ভর্তি পরীক্ষা নিয়ে শিক্ষার্থী ভর্তি করতে পারবে বলে আদেশ দিয়েছে হাইকোর্ট।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইউনূস আলী আকন্দ।

এর আগে সোমবার ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ফলাফলের ভিত্তিতে উচ্চ মাধ্যমিকে ভর্তির বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা সার্কুলার রাজধানীর হলিক্রস, নটরডেম ও সেন্ট জোসেফ কলেজের ক্ষেত্রে ছয় মাসের জন্য স্থগিত করে হাইকোর্ট। ভর্তি পরীক্ষার মাধ্যমেই রাজধানীর হলিক্রস, নটরডেম ও সেন্ট জোসেফ কলেজ উচ্চ মাধ্যমিক ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশনা চেয়ে আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত ওই আদেশ দেয়।

গত ১০ মে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য জারিকৃত নীতিমালা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ হাইকোর্টে একটি রিট দায়ের করেন। যদিও জারিকৃত নীতিমালা অনুযায়ী গত ৯ মে থেকে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে।

আবেদনের বিষয়ে তিনি বলেন, ১৯৬১ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধ্যাদেশ দ্বারাই পরিচালিত হচ্ছে শিক্ষা ব্যবস্থা। প্রায় ৪৬ বছর পরও এ নিয়ে আর কোনো আইন হয়নি। ওই অধ্যাদেশের কোথাও নেই যে, শিক্ষা বোর্ড ভর্তি প্রক্রিয়া জিপিএ-এর মাধ্যমে সিরিয়াল করে দেবে। শত বছর পূর্ব থেকেই নিয়ম রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ভর্তি প্রক্রিয়া শুরু করবে।

তিনি আরো বলেন, ১৯৬১ সালের অধ্যাদেশে ২, ৩, ১৮ ও ৩৯ ধারায় বোর্ডের কাজ কী হবে তা নির্ধারণ করা আছে। বোর্ডের ভর্তি ও পরিচালনা সংক্রান্ত বিষয় নির্ধারণ করা। কিন্তু সরকার সার্কুলারে সেই ক্ষমতা বোর্ডকে দেয়নি। ওই অধ্যাদেশের সঙ্গে মিল রেখে ২০০৯ সালে রেগুলেশন করে এবং সেখানে ৪২ ধারায় কলেজের ভর্তি প্রক্রিয়া অধ্যক্ষের হাতে ন্যস্ত আছে। সেই অনুযায়ী সরকারি সার্কুলার এই রেগুলেশনের সঙ্গেও সাংঘর্ষিক। এসব কারণ দেখিয়ে রিট আবেদনটি দায়ের করা হয়।

এর আগে গত ৭ মে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা-২০১৭ জারি করে শিক্ষা মন্ত্রণালয়। সেই নীতিমালা অনুযায়ী ৯ মে দুপুর ২টা থেকে ভর্তি আবেদন গ্রহণ শুরু হয়েছে। অনলাইন ও মোবাইলে এসএমএসের মাধ্যমে ভর্তির আবেদন চলবে আগামী ২৬ মে পর্যন্ত।

নীতিমালায় বলা হয়েছে, অনলাইনে ১৫০ টাকা আবেদন ফি জমা দিয়ে সর্বনিম্ন পাঁচটি ও সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানের জন্য পছন্দক্রমের ভিত্তিতে আবেদন করা যাবে। এসএমএসের মাধ্যমে আবেদনের ক্ষেত্রে প্রতি কলেজের জন্য ১২০ টাকা ফি দিতে হবে। এ ক্ষেত্রেও সর্বোচ্চ ১০টি শিক্ষা প্রতিষ্ঠানকে পছন্দক্রমে রাখতে পারবেন শিক্ষার্থীরা। অনলাইন ও এসএমএসের মাধ্যমে সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করা যাবে।

মতামত