টক অব দ্য চট্টগ্রাম
Ad2

খালেদার রূপকল্পে ৩৭ পয়েন্ট

চট্টগ্রাম, ১০ মে ২০১৭ (সিটিজি টাইমস):: দেশকে উন্নত এবং বিশ্ব চ্যালেঞ্জে দাঁড় করাতে বিএনপি যে ভিশন-২০৩০ ঘোষণা করছে তাতে ৩৭টি পয়েন্টকে গুরুত্ব দেয়া হয়েছে। এর মধ্যে গণতন্ত্র, জাতি গঠন, সুশাসন, প্রতিরক্ষা, সন্ত্রাসবাদ, অর্থনীতি রয়েছে।

বুধবার বিকেল ৪টা ৫৫ মিনিটে রাজধানীর হোটেল ওয়েস্টিনে ভিশন-২০৩০ নিয়ে সংবাদ সম্মেলনে আসেন খালেদা জিয়া।

যে বিষয়গুলো ভিশন-২০৩০ রয়েছে
প্রতিরক্ষা, নৈতিকতার শক্তি পুনরুদ্ধার, পরিষেবা, সামাজিক নিরাপত্তা বেষ্টনী, মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধা, সন্ত্রাসবাদ, অর্থনীতি, গবেষণা ও উন্নয়ন, জনমিতিক লভ্যাংশ, শিক্ষা ও মানবসম্পদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ক্রীড়া, সংস্কৃতি, বিদেশে কর্মসংস্থান ও প্রবাসী কল্যাণ, মিডিয়া ও মত প্রকাশের স্বাধীনতা, স্থানীয় সরকার, কৃষি ও কৃষক, শ্রমিক কল্যাণ, নগরায়ণ ও আবাসন, নিরাপদ খাদ্য ও ওষুধ, স্বাস্থ্যসেবা, যুব, নারী ও শিশু, জলবায়ু পরিবর্তন, পানিসম্পদ, নীল অর্থনীতি ও পরিবেশ সংরক্ষণ, বিদ্যুৎ ও জ্বালানি, শিল্প, যোগাযোগ, পর্যটন, সম্পদ সংরক্ষণ, সামাজিক সমস্যা, ভূমিকম্প, পার্বত্য চট্টগ্রাম ও অনগ্রসর অঞ্চল, সাম্প্রদায়িক সম্প্রতি।

এদিকে মোট ৪১ পৃষ্ঠর লিখিত বক্তব্য পাঠ করছেন খালেদা জিয়া। বাংলা ও ইংরেজি দুই ভাষায় বিএনপির ভিশন প্রকাশিত হয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত রয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, তরিকুল ইসলাম, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, মাহবুবুর রহমান, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, এমকে আনোয়ার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী।

ভাইস চেয়ারম্যানদের মধ্যে আছেন আব্দুল্লাহ আল নোমান, ব্যারিস্টার শাহজাহান ওমর, আব্দুল মান্নান, অ্যাডভোকেট এজে মোহাম্মদ আলী, হাফিজ উদ্দিন আহমেদ, চৌধুরী কামাল ইবনে ইউসুফ, আলতাফ হোসেন চৌধুরী, খন্দকার মাহবুব হোসেন, রুহুল আমিন চৌধুরী, ইনাম আহমেদ চৌধুরী, এজেডএম জাহিদ হোসেন, শওকত মাহমুদ, মো. শাহজাহান, আব্দুল আউয়াল মিন্টু, শামসুজ্জামান দুদু, নিতাই রায় চৌধুরী ও সেলিমা রহমান।

চেয়ারপারসনের উপদেষ্টাদের মধ্যে রয়েছেন আমানউল্লাহ আমান, জয়নুল আবদিন ফারুক, হাবিবুর রহমান হাবিব, আতাউর রহমান ঢালি, তাজমেরী এসএ ইসলাম ও অধ্যাপক সুকোমল বড়ুয়া।

জোটের শরিকদের মধ্যে রয়েছেন আন্দালিব রহমান পার্থ, শফিউল আলম প্রধান, সৈয়দ মোহাম্মদ ইবরাহীম, জেবেল রহমান গানি, ফরিদুজ্জামান ফরহাদ, মুফতি ওয়াক্কাস, মোস্তফা জামাল হায়দার, মোস্তাফিজুর রহমান ইরান, সাইফুদ্দিন আহম্মেদ মনি, এএইচএম কামরুজ্জামান খান, আজহারুল ইসলাম ও সাঈদ আহমেদ। এছাড়া আছেন ড. মাহবুব উল্লাহ, মাহফুজ উল্লাহ ও ডা. জাফরুল্লাহ চৌধুরী।

কূটনীতিকদের মধ্যে ভারত, চীন, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, আরব আমিরাত, জাপান, ইন্দোনেশিয়া, পাকিস্তান, কাতার, সৌদি আরব, অস্ট্রেলিয়া, জার্মানি, তুরস্কসহ বেশ কয়েকটি দেশ ও ইই্উ, ইউএনডিপিসহ বেশ কয়েকটি সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মতামত