টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামের পাহাড়ে উচ্ছেদ অভিযান মঙ্গলবার থেকে

চট্টগ্রাম, ০৮ মে ২০১৭ (সিটিজি টাইমস):: চট্টগ্রামের পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের উচ্ছেদে মঙ্গলবার থেকে অভিযানে নামছে জেলা প্রশাসন।

সোমবার বিকালে বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত পাহাড় ব্যবস্থাপনা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ও পাহাড় ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব আব্দুল জলিল বলেন, ইতোমধ্যে ৩০টি ঝুঁকিপূর্ণ পাহাড় চিহ্নিত করেছে পাহাড় ব্যবস্থাপনা কমিটি। কিছু চিহ্নিত ব্যক্তি পাহাড় কেটে সেখানে বসতি নির্মাণ করেছে। অবৈধ এসব বসবাসকারীদের উচ্ছেদে মঙ্গলবার থেকে অভিযান পরিচালনা করা হবে।

এদিকে নগরীর ঝুঁকিপূর্ণ পাহাড়গুলোতে বসবাস করা বাসিন্দাদের উচ্ছেদ করতে সেখান থেকে পানি, গ্যাস ও বিদ্যুৎ বন্ধ করে দিতে সংশ্লিষ্ট সংস্থাকে নির্দেশ দিয়েছেন বিভাগীয় কমিশনার মো. রুহুল আমীন।

তিনি বলেন, ‘ঝুঁকিপূর্ণ পাহাড়ে বসবাসরতদের উচ্ছেদে নিয়মিত কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। কিন্তু উচ্ছেদের কিছুদিনের মাথায় তারা পুনরায় সেখানে গিয়ে বসতি গাড়েন। বর্ষাকে সামনে রেখে পুনরায় সেখানে অভিযান পরিচালনা করা হবে।ঝুঁকিপূর্ণ পাহাড়গুলোতে জেলা প্রশাসনের পাশাপাশি বিদ্যুৎ, পানি এবং গ্যাসের অবৈধ সংযোগ বন্ধ করতে সংশ্লিষ্ট সংস্থাকে নির্দেশ দেওয়া হবে। এই সভায় এটি চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে।’

তিনি বলেন, ‘পাহাড় ধসে কারও মৃত্যু মেনে নেওয়া হবে না। এরফলে সরকারও সমালোচনার শিকার হবে। আমরা চাই বর্ষার আগেই ঝুঁকিপূর্ণ পাহাড়গুলোতে যারা বসবাস করছেন তাদের সরিয়ে নিতে।’

সভায় অন্যদের মধ্যে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মো. মাসুদ করিম, পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম মহানগরের পরিচালক মো. আহাদুর রহমান মল্লিক, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবদুল জলিল, নগর দক্ষিণ জোনের অতিরিক্ত উপ-কমিশনার শাহ মোহাম্মদ আবদুর রউফসহ বিভিন্ন পর্ষদের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মতামত