টক অব দ্য চট্টগ্রাম
Ad2

‘জেএমবির সঙ্গে রোহিঙ্গা সন্ত্রাসীদের যোগাযোগের চেষ্টা’

চট্টগ্রাম, ০৮ মে ২০১৭ (সিটিজি টাইমস): নাশকতার পরিকল্পনা ও সামরিক প্রশিক্ষণ নিতে জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে মিয়ানমারের আরাকান রাজ্যের রোহিঙ্গা সন্ত্রাসীরা।

গতকাল রোববার সাভারের আশুলিয়া থেকে জেএমবির দুই সদস্যকে আটক করার পর র‌্যাবের জিজ্ঞাসাবাদে তারা এ তথ্য জানিয়েছে।

আটককৃতরা হলেন- মো. ইমরান হোসেন ওরফে ইমরান ওরফে এমরান (৩৪) এবং মো. রফিকুল ইসলাম ওরফে জুনায়েদ ওরফে রফিক (৪০)।

র‌্যাব সূত্র জানায়, জিজ্ঞাসাবাদে আটকৃতরা জানিয়েছেন, রোহিঙ্গা সন্ত্রসীরা মিয়ানমারে নাশকতার জন্য পরিকল্পনা ও সামরিক প্রশিক্ষণ গ্রহণের জন্য জেএমবির সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে। বিশেষ করে জেএমবির কাছ থেকে রোহিঙ্গা সন্ত্রাসীরা সামরিক প্রশিক্ষণ নিতে আগ্রহ দেখাচ্ছে। তবে প্রশিক্ষণ ও নাশকতার পরিকল্পনা নিয়ে দুই সংগঠনের মধ্যে এখনো বিনিময়ের সম্পর্ক স্থাপন হয়নি।

সূত্র জানায়, মিয়ানমারে যে রোহিঙ্গা মুসলমানরা নির্যাতনের শিকার হচ্ছেন সে বিষয়টি ওই দেশের রোহিঙ্গা সন্ত্রাসীরা সামনে আনার চেষ্টা করছে। সরকারের বিরুদ্ধে বিদ্রোহ করতে তাদের সামরিক প্রশিক্ষণ ও তা বাস্তবায়নের জন্য পরিকল্পনা দরকার। এসব বিষয়ে সহযোগিতা চেয়ে তারা যোগাযোগের চেষ্টা করছে।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান বলেন, ‘রোহিঙ্গা সন্ত্রাসীরা জেএমবির সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছে। আটককৃতদের আরো জিজ্ঞাসাবাদ করলে আশা করি এ বিষয়ে আরো তথ্য পাওয়া যাবে।’

জেএমবি ও রোহিঙ্গা সন্ত্রাসীদের মধ্যে যোগাযোগের অবস্থা কোন পর্যায়ে আছে, সে বিষয়ে কিছু জানাতে অস্বীকৃতি প্রকাশ করেন র‌্যাবের এই মুখপাত্র।

মতামত