টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে এসএসসিতে পাসের হার ৮৩.৯৯ শতাংশ

চট্টগ্রাম, ০৪ মে ২০১৭ (সিটিজি টাইমস)::এসএসসি পরিক্ষার ফলাফলে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবার পাশ করেছে ৮৩ দশমিক ৯৯ শতাংশ শিক্ষার্থী। গতবার এই হার ছিল ৯০ দশমিক ৪৪ শতাংশ।

এবার চট্টগ্রাম বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ৩৪৪ জন, যা গতবারের চেয়ে ১৫৮ জন কম। গতবার এ সংখ্যা ছিল ৮ হাজার ৫০২।

আজ বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে ফলাফল ঘোষণাকালে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাহবুব হাসান এ তথ্য জানান।

শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবছর ১৭১টি কেন্দ্রে ১০১০টি স্কুলের ১ লাখ ১৮ হাজার ২৯ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে ৫৫ হাজার ৪৯৪ জন ছাত্র ও ৬২ হাজার ৫৩৫ জন ছাত্রী। যা গতবছর ছিল ১ লাখ ১২ হাজার ৫৯ জন।

মহানগরবাদে এবছর চট্টগ্রাম জেলার ৬৮৪টি স্কুলে ৮৪ হাজার ৬৬১ জন পরীক্ষার্থী, মহানগরের ১৭৯টি স্কুলে ২৯ হাজার ৯১৭ জন, কক্সবাজার জেলার ১৩৫টি স্কুলে ১৫ হাজার ৪৪৩ জন, রাঙামাটি জেলার ৮০টি স্কুলে ৭ হাজার ২৭০ জন, খাগড়াছড়ি জেলার ৭৫টি স্কুলে ৭ হাজার ৭০৫ জন এবং বান্দরবান জেলার ৩৬টি স্কুলে ২ হাজার ৯৫০ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে।

এবার মোট পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগে ২৬ হাজার ৫৪৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। ব্যবসা শিক্ষা বিভাগে ৫৭ হাজার ৯০৪ জন ও মানবিক বিভাগে ৩৩ হাজার ৫৭৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ছিল ১ লাখ ৬ হাজার ১৯৬ জন, অনিয়মিত ১১ হাজার ৭৬৯ জন এবং মানোন্নয়ন পরীক্ষার্থী ছিল ৬৪ জন।

এসএমএসে ফল

যে কোনো মোবাইল অপারেটর থেকে এসএমএস করে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল জানা যাবে।

SSC/DAKHIL লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখতে হবে, এরপর স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে ফল জানা যাবে।

এছাড়া শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট (http://www.educationboardresults.gov.bd) থেকেও পরীক্ষার্থীরা ফল জানতে পারবেন।

শিক্ষা প্রতিষ্ঠানগুলো (www.educationboardresults.gov.bd) ওয়েবসাইটে গিয়ে ফল ডাউনলোড করতে পারবে। বোর্ড থেকে ফলাফলের কোনো হার্ডকপি সরবারহ করা হবে না।

তবে বিশেষ প্রয়োজনে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তর থেকে ফলাফলের হার্ডকপি সংগ্রহ করা যাবে বলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি জানিয়েছে।

ফল পুনঃনিরীক্ষা

রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটক থেকে আগামী ৫ থেকে ১১ মে পর্যন্ত এসএসসি ও সমমানের পরীক্ষার ফল পুনঃনিরীক্ষার আবেদন করা যাবে।

ফল পুনঃনিরীক্ষণের আবেদন করতে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ফিরতি এসএমএসে ফি বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর (পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বর) দেওয়া হবে।

আবেদনে সম্মত থাকলে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

প্রতিটি বিষয় ও প্রতি পত্রের জন্য ১২৫ টাকা হারে চার্জ কাটা হবে।

যে সব বিষয়ের দুটি পত্র (প্রথম ও দ্বিতীয় পত্র) রয়েছে, যে সকল বিষয়ের ফল পুনঃনিরীক্ষার আবেদন করলে দুটি পত্রের জন্য মোট ২৫০ টাকা ফি কাটা হবে।

একই এসএমএসে একাধিক বিষয়ের আবেদন করা যাবে, এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে ‘কমা’ দিয়ে লিখতে হবে।

মতামত