টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে জয়িতা সম্মাননা পাচ্ছেন ৫৫ জন

চট্টগ্রাম, ০২ মে ২০১৭ (সিটিজি টাইমস):: দেশের সার্বিক উন্নয়নে অবদানের জন্য এবার চট্টগ্রাম বিভাগ থেকে ৫৫ জন নারী ‘জয়িতা’ সম্মাননা পাচ্ছেন । চট্টগ্রাম বিভাগের ১১টি জেলা থেকে ৫ জন করে মোট ৫টি ক্যাটাগরিতে এই নারীদের নির্বাচিত করা হয়েছে। এদের মধ্যে থেকে বিচারকরা ৫ জনকে শ্রেষ্ঠ জয়িতা ঘোষণা করবেন।

আজ চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন বিভাগীয় কমিশনার মো. রুহুল আমীন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বিভাগীয় কমিশনার বলেন, দেশের সার্বিক উন্নয়নে নারীদের অবদানের স্বীকৃতি প্রদানের মাধ্যমে তাদের আত্মশক্তিকে উজ্জ্বীবিত ও অনুপ্রাণিত করার লক্ষ্যকে সামনে রেখে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ২০১৩ সালের সেপ্টেম্বরে দেশব্যাপী ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ শীর্ষক কার্যক্রম শুরু করে। এ কার্যক্রমের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলের বিভিন্ন ক্ষেত্রে সংগ্রামী ও প্রতিভাবান নারীদের স্বীকৃতি ও সম্মাননা দেওয়া হয়।

তিনি বলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে এবং চট্টগ্রাম বিভাগীয় কমিশনার অফিসের ব্যবস্থাপনায় চট্টগ্রাম বিভাগে ২০১৬ সালের শ্রেষ্ঠ জয়িতাদের সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

‘অর্থনৈতিক, শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য, সফল জননী, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করা নারী এবং সমাজ উন্নয়নে অবদান-এই ৫ ক্যাটাগরিতে ১১ জেলা থেকে ৫ জন করে মোট ৫৫ জনকে নির্বাচন করা হযেছে।’

বিভাগীয় কমিশনার আরো বলেন, ‘আমরা ভবিষ্যতে শুধু জয়িতা সম্মাননা দিয়ে দায়িত্ব শেষ করবো না। যারা পুরস্কৃত হয়েছেনে তারা পরবর্তীতে কোনো বাধাগ্রস্থ হয়ে ঝরে গেছেন কিনা তাও পর্যবেক্ষণে রাখবো।

তিনি বলেন, ৫৫ জয়িতার মধ্যে থেকে যে ৫ জন শ্রেষ্ঠ জয়িতা নির্বাচিত হবেন ‍তারা পাবেন ক্রেস্টের সঙ্গে ১০ হাজার টাকার আর্থিক পুরস্কার। বাকি জয়িতারা ক্রেস্টের সঙ্গে ২ হাজার টাকা করে আর্থিক পুরস্কার পাবেন।

আগামীকাল বুধবার সকাল ১০টায় নগরীর ষোলশহরে এলজিইডি ভবনের কনফারেন্স হলে জয়িতাদের হাতে সম্মাননার ক্রেস্ট ও আর্থিক পুরস্কার তুলে দেওয়া হবে।

জয়িতা সংবর্ধনা অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক সাহিন আহমেদ চৌধুরী।

এসময় বিভাগীয় কমিশনার মো. রুহুল আমীনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আকতার।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহাসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মতামত