টক অব দ্য চট্টগ্রাম
Ad2

‘শিশুশ্রম বন্ধই যেন আজকের দিনের শপথ হয়’

চট্টগ্রাম, ০১ মে ২০১৭ (সিটিজি টাইমস)::  সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেনছেন, দেশে শিশুশ্রম নিষিদ্ধ হলেও এখনো ঘরে ঘরে শিশু শ্রমিকদের অমানবিক নির্যাতন করা হচ্ছে। এই শিশু শ্রম আমাদের দেশে বন্ধ করতে হবে। আর এটা বন্ধ করা যেন আজকের দিনের শপথ হয় আমাদের।

সোমবার রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মহান মে দিবস উপলক্ষে শ্রমিক লীগ আয়োজিত সমাবেশে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, শেখ হাসিনার সরকার ক্ষমতায় এলে শ্রমিকদের বেতন, সুযোগ-সুবিধা ও নিরাপত্তা বাড়ে। আর বিএনপি ক্ষমতায় এলে শ্রমিকদের পেটে লাথি পড়ে, শরীরের রক্ত ঝরে, কলকারখানা বন্ধ হয় ও শ্রমিকরা বেকার হয়।

তিনি বলেন, আগামী নির্বাচনকে সামনে রেখে ক্ষমতায় এসে আরেকটি হাওয়া ভবন গড়ে তোলার স্বপ্ন দেখছে বিএনপি।

মন্ত্রী বলেন, শ্রমিক নেতাদের নামে চাঁদাবাজি যেন না হয় সেটা খেয়াল রাখতে হবে। যদিও শ্রমিক লীগের নামে চাঁদাবাজির ঘটনা শোনা যায় না। তবে বিচ্ছিন্নভাবে চাঁদাবাজির ঘটনা ঘটলে তা খেয়াল রাখতে হবে এবং নেতাদের সংশোধন হতে হবে।

শ্রমিকদের কাজের সময় ৮ ঘণ্টা করে বেঁধে দিতে মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, ড্রাইভাররা তখনই বেপরোয়া হয়ে দুর্ঘটনা ঘটান, যখন তারা আট ঘণ্টার বেশি ড্রাইভিং করেন। তারা অতিরিক্ত সময় কাজ করে শারীরিক ও মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েন।

সমাবেশের আগে একটি র‌্যালি বের হয়ে গুলিস্তান, জিপিও মোড়, হাইকোর্ট চত্তর ঘুরে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এসে শেষ হয়। পরে সেখানেই সমাবেশ অনুষ্ঠিত হয়। শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ সমাবেশে সভাপতিত্ব করেন।

এ সময় অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন- বাংলাদেশ আওয়ামী লীগের শ্রম ও জনশক্তি বিভাগের সম্পাদক হাবিবুর রহমান, শ্রমিক লীগের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম।

মতামত