টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ডিজিটাল হচ্ছে চট্টগ্রাম ওয়াসার পানি সরবরাহ ব্যবস্থা

চট্টগ্রাম, ৩০ এপ্রিল ২০১৭ (সিটিজি টাইমস)::  কম্পিউটার ডাটা বেজের মাধ্যমে পানি সরবরাহ ব্যবস্থা নিয়ন্ত্রণ করতে জাপানের ইউকোগাওয়া সলিউশন সার্ভিস করপোরেশনের সঙ্গে চুক্তি করেছে চট্টগ্রাম ওয়াসা। কর্ণফুলী ওয়াটার সাপ্লাই সিস্টেম প্রজেক্টের (ফেস-২) অধীনে নতুন এই ব্যবস্থায় যেকোনো জায়গার পাইপের লিকেজ অফিসে বসেই নির্ধারণ করা যাবে।

আজ সকালে চট্টগ্রামের হোটেল র্যাাডিসন ব্লু চিটাগাং বে ভিউর মেজবান হলে চিটাগাং ওয়াটার সাপ্লাই অ্যান্ড স্যুয়ারেজ অথরিটির (সিওয়াসা) সঙ্গে জাপানের ইউকোগাওয়া সলিউশন সার্ভিস করপোরেশনের চুক্তি সই হয়।

অনুষ্ঠানে চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ইঞ্জিনিয়ার একেএম ফজলুল্লাহ বলেন, এই ব্যবস্থায় দ্রুত লিকের জায়গা চিহ্নিত করে অল্প সময়ের মধ্যে সমস্যার সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা যাবে।

তিনি বলেন, কম্পিউটার ডাটা বেজের মাধ্যমে চট্টগ্রাম শহরের পানি সরবরাহ ব্যবস্থা নিয়ন্ত্রণের এই প্রকল্প বাস্তবায়িত হলে পানির অপচয় রোধ হবে।

তিনি বলেন, নগরীর বাসিন্দাদের ২৪ ঘণ্টা নিরবচ্ছিন্ন পানি সরবরাহ নিশ্চিত করতে ৮৪ কোটি টাকা ব্যয়ে কর্ণফুলী ওয়াটার সাপ্লাই প্রজেক্ট (ফেস-২) বাস্তবায়িত হচ্ছে।

এর আগে ‘কর্ণফুলী ওয়াটার সাপ্লাই প্রজেক্ট (ফেস-২)’ এ চিটাগাং ওয়াটার সাপ্লাই অ্যান্ড স্যুয়ারেজ অথরিটির (সিওয়াসা) পক্ষে ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার একেএম ফজলুল্লাহ ও জাপানের ইউকোগাওয়া সলিউশন সার্ভিস করপোরেশনের পক্ষে করপোরেট অফিসার হিরোশি অনুকী চুক্তিতে সই করেন। প্রকল্পটির মেয়াদ ৪ বছর।

চুক্তি সই অনুষ্ঠানে উপ-ব্যবস্থাপনা পরিচালক (প্রকৌশল) রতন কুমার সরকার, উপ-ব্যবস্থাপনা পরিচালক (প্রশাসন) মো. গোলাম হোসাইন, প্রধান প্রকৌশলী মো. জহুরুল হক, ইউকোগাওয়া সলিউশন সার্ভিস করপোরেশনের ম্যানেজার ইসা মরি, ওয়াসার সুপারিনটেনডেন্ট ইঞ্জিনিয়ার ও প্রজেক্ট ডিরেক্টর ইঞ্জিনিয়ার ইয়াকুব সিরাজ-উ-দৌল্লাহ, চট্টগ্রাম ওয়াসার বোর্ড মেম্বার তপন চক্রবর্তী প্রমুখ উপস্থিত ছিলেন।

মতামত