টক অব দ্য চট্টগ্রাম
Ad2

গ্রীষ্মে ঘন কুয়াশা!

চট্টগ্রাম, ২৩ এপ্রিল ২০১৭ (সিটিজি টাইমস): কদিন ধরে বৃষ্টি হয়ে ঝরা মেঘগুলো আজ যেন খানিকটা বিশ্রামে। সকালের দিকে দেখা মিললেও তেজ ছিল না বৈশাখের সূর্যের। তবে দুপুর পেরোতে না পেরোতেই সেই সূর্য আরও গর্তে ঢুকে আশ্রয় নিয়েছে মেঘের ওপারে। বিকালের পরিবেশ আরও অবাক করার মত। শীতের সময়ের মত কুয়াশায় ঢাকা থাকতে দেখা যায় চারপাশ।

আবহাওয়া অধিদপ্তর বলছে, কুয়াশার মত দেখালেও এগুলো আসলে কুয়াশা নয়। আবহাওয়াবিদ আফতাব উদ্দিন বলেন, ‘বেশ কয়েকদিনের বৃষ্টিতে আবহাওয়া গুমোট হয়ে আছে। মেঘের কারণে সূর্যের আলো বের হয়ে না আসতে পারায় এই পরিবেশের সৃষ্টি হয়েছে। কালকের পরেই এই আবহাওয়া বদলে স্বাভাবিক হয়ে যাবে।’

গত শুক্র ও শনিবার থেমে থেমে ঝরেছে বৃষ্টি। তবে দুই দিন পর রবিবার সকাল থেকে আর আকাশ ঝড়েনি। তবে এই স্বস্তি সাময়িক।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আফতাব উদ্দিন জানান, সোমবার সন্ধ্যা পর্যন্ত গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে। তবে মঙ্গল থেকে বুধবার পর্যন্ত ঢাকার আকাশ বেশ পরিষ্কার থাকবে। আর বৃহস্পতিবার থেকে বেশ কয়েকদিন ঝড়ো হাওয়া ও বজ্রসহ বৃষ্টি হবে।

ঢাকার পাশাপাশি দেশের বিভিন্ন এলাকাতেও আবহাওয়া বৃষ্টিস্নাত থাকবে বলেও জানান এই আবহাওয়াবিদ। তিনি বলেন, ‘ময়মনসিংহ, ‍কিশোরগঞ্জ ও সিলেট অঞ্চলে এই বৃষ্টি আরও বেশ কয়েকদিন দীর্ঘস্থায়ী হতে পারে।’

চলতি বছর শীত শেষ হতে না হতেই বৃষ্টির রাজত্ব শুরু হয়ে গেছে। চৈত্রে এত বৃষ্টি সাম্প্রতিক অতীতকালে দেখা যায়নি বলে জানিয়েছ আবহাওয়াকাল। বৈশাখের স্বাভাবিক গরমও এখন পর্যন্ত কমই দেখেছে দেশ। আর দেশের উত্তর পূর্বাঞ্চলগুলো এরই মধ্যে অতিবৃষ্টি আর উজানের পাহাড়ি ঢলে আক্রান্ত হয়েছে বন্যায়। বন্যা দেখা দিয়েছে দেশের বিভিন্ন এলাকাতেও।

আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ বলছে, চলতি বছর স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হতে পারে এবং তা অনেক সময় ধরে হতে পারে।

মতামত