টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চবিতে সংঘর্ষ: দুই ছাত্রলীগ নেতা বহিষ্কার

চট্টগ্রাম, ২০ এপ্রিল ২০১৭ (সিটিজি টাইমস):: বহিষ্কৃত এক নেতাকে জোর করে পরীক্ষা দেয়াতে গিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় ছাত্রলীগের দুই নেতা বহিষ্কৃত হয়েছেন সংগঠন থেকে। এই দুইজন হলেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের উপ-দপ্তর সম্পাদক মিজানুর রহমান বিপুল ও সহ-সম্পাদক আব্দুল্লাহ কায়সার শাকিল।

বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কৃত শাকিলকে তার বিভাগের পরীক্ষা নিতে না দেয়ায় বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং জিরো পয়েন্ট এলাকায় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় ছাত্রলীগের নেতা-কর্মীরা। এতে পাঁচ পুলিশ সদস্যসহ অন্তত ২৮ জন আহত হয়। এরপর বিশ্ববিদ্যালয় থেকে চট্টগ্রাম শহরে চলাচলকারী শাটল ট্রেন বন্ধ করে দেয় ছাত্রলীগ নেতাকর্মীরা।

এক ছাত্রলীগ কর্মীকে কোপানোর দায়ে ২০১৬ সালের শেষ দিকে সাংবাদিকতা বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র আবদুল্লাহ আল কায়সারকে দুই বছরের জন্য বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বিভাগে চতুর্থ বর্ষের পরীক্ষা শুরু হয়। বহিষ্কৃত ছাত্রের পক্ষে পরীক্ষা দেয়া সম্ভব না হলেও শাকিলের পরীক্ষা নেয়ার দাবিতে সকালে শতাধিক ছাত্রলীগ নেতাকর্মী বিভাগে এসে জড়ো হয়। সেখানে বাদানুবাদের পরে তারা চলে গেলেও পরে তারা আবার জড়ো হয়। এরপর পরীক্ষা স্থগিত করে বিভাগ।

শিক্ষার্থীরা জানান, বিভাগে ধাক্কাধাক্কির পর ছাত্রলীগের একাংশের নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে গিয়ে পুলিশের সাথে সংঘর্ষে জড়ায়। এ সময় তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়ে।

সংঘর্ষের পর বিশ্ববিদ্যালয় রেল স্টেশন এলাকায় রেললাইনের ফিস প্লেট তুলে শাটল ট্রেন চলাচল বন্ধ করে দেয় ছাত্রলীগের নেতাকর্মীরা।

এই সংঘর্ষের কয়েক ঘণ্টার মধ্যে ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের এক জরুরি সভায় দুই ছাত্রলীগ নেতাকে সংগঠন থেকে বহিষ্কারের সিদ্ধান্ত হয়। পরে ছাত্রলীগের কেন্দ্রী সভাপতি সাইফুর রহমান সোহাগ এবং সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই সিদ্ধান্ত জানিয়ে দেয়া হয়।

মতামত