টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ভুটানে শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা

চট্টগ্রাম, ১৮ এপ্রিল ২০১৭ (সিটিজি টাইমস):: অটিজম ও নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডার বিষয়ক সেমিনারে অংশ নিতে তিন দিনের রাষ্ট্রীয় সফরে ভুটান পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার বেলা পৌনে ১২টার কিছু আগে ভুটানের পারো আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমানটি।

বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগ ও থিম্পুতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জিষ্ণু রায় চৌধুরী। পরে বিমানবন্দরে শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা দেয়ার পাশাপাশি গার্ড অব অনার দেয়া হয়। এছাড়া ভুটানের ঐতিহ্যবাহী স্কার্ফ ও ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা সহযোগে নেয়া হবে লা মেরিডিয়ান থিম্পুতে। সেখানে ভুটানের রয়েল প্রিভি কাউন্সিলের সভাপতি লিওনপো দর্জি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাবেন।

আজ বেলা পৌনে তিনটার দিকে রাজ প্রাসাদে যাবেন শেখ হাসিনা। ভুটানের রাজা ও রাণীর সঙ্গে সাক্ষাতের পাশাপাশি রাজপ্রাসাদের আনুষ্ঠানিকতায় অংশ নেবেন তিনি।

বিকাল পাঁচটায় ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পর দুই দেশের বিভিন্ন বিষয়ে ছয়টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত অনুষ্ঠান প্রত্যক্ষ করবেন দুই প্রধানমন্ত্রী। সাড়ে ৭টার দিকে ভুটানের প্রধানমন্ত্রীর দেওয়া নৈশভোজে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালিক এমপি, সূচনা ফাউন্ডেশনের চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেন এবং সরকারের উচ্চ পযার্য়ের কর্মকর্তারা।

এর আগে সকাল পৌনে এগারোটার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে প্রধানমন্ত্রী ও সফরসঙ্গীদের বহনকারী ড্রুক এয়ার কেবি-৩০৩ ভিভিআইপি ফ্লাইটটি। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান আওয়ামী লীগের শীর্ষ কয়েকজন নেতাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা

আগামীকাল বুধবার সকাল ৯টায় রয়েল বাংকোয়েট হলে অটিজম ও নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডার বিষয়ক সেমিনারে যোগ দেবেন প্রধানমন্ত্রী। বেলা ১১টায় ভুটানের রাজার উপস্থিতিতে থিম্পুর হিজোতে বাংলাদেশ দূতাবাসের চ্যান্সেরি ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন শেখ হাসিনা। দুপুরে অটিজম ও নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডার বিষয়ক আন্তর্জাতিক সেমিনারে অংশগ্রহণকারী অতিথিদের সম্মানে ভুটানের প্রধানমন্ত্রীর দেওয়া ভোজে অংশ নেবেন।

থিম্পু সফরকালে শেখ হাসিনা ভুটানের রাজকীয় প্রথা অনুযায়ী নির্ধারিত আনুষ্ঠানিকতায় অংশ নেবেন। এ ছাড়া তিনি ভুটানের রাজা ও রানীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সফর শেষে ২০ এপ্রিল দেশে প্রধানমন্ত্রী দেশে ফিরবেন।

মতামত