টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ফটিকছড়ির দুই ইউপিতে চলছে ভোট

মীর মাহফুজ আনাম
ফটিকছড়ি থেকে

চট্টগ্রাম, ১৬ এপ্রিল ২০১৭ (সিটিজি টাইমস):: চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার দুই ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণ চলছে। রবিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে এ ভোটগ্রহণ চলবে। দেশের তৃতীয় ধাপে ভোট গ্রহনের একদিন পূর্বে উপজেলার ভূজপুর ইউনিয়নে সীমানা জটিলতায় ভোট গ্রহন স্থগিত হলে পূনরায় সেই ইউনিয়নে এবং আব্দুল­াহপুর ইউপিতে চেয়ারম্যান হোসেন আলীর মৃত্যুতে শূন্য পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

সকাল আটটা থেকে একটানা বিকেল ৪টা পর্যন্ত ভোগ গ্রহণ অনুষ্ঠিত হবে।

উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, দুই ইউনিয়নে ভোটকেন্দ্র ১৮টি। এর মধ্যে ৬টিকে অত্যধিক গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে। এ দুই ইউনিয়নে মোট ভোটারের সংখ্যা ২৬ হাজার ৯১৫ জন। তন্মধ্যে ভূজপুরে ২২ হাজার ৭৯৫ জন এবং আবদুল­াহপুরে ৪ হাজার ১২০ জন। প্রিসাইডিং কর্মকর্তা ১৮ জন এবং বুথের সংখ্যা ৭৩টি।

আবদুল¬াহপুরে চেয়ারম্যান পদে দুই জন প্রার্থী প্রতিদন্ধিতা করছেন। তারা হলেন আওয়ামী লীগের নৌকার প্রার্থী মো. অহিদুল আলম এবং স্বতন্ত্র প্রার্থী এ কে এম সেলিম উদ্দিন।

ভূজপুর ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থীর সংখ্যা ৭ জন। তাঁরা হলেন জামায়াত সমর্থিত সাবেক চেয়ারম্যান শফিউল আলম নূরী, তরিকত ফেডারেশনের তাপস চন্দ বাবু, আওয়ামী লীগের ইব্রাহিম তালুকদার, বিএনপির নাজিম উদ্দিন বাচ্চু, স্বতন্ত্র প্রার্থী মাওলানা মো. নিজাম উদ্দিন, জামসেদ হোসেন এবং আনোয়ার হোসেন। এছাড়া সংরক্ষিত নারী সদস্য পদে ৬ জন এবং সাধারণ সদস্য পদে ৩৮ জন প্রার্থী রয়েছেন।

নির্বাচনে ভোট কারচুপি আর কেন্দ্র দখলের শঙ্কা প্রকাশ করেছেন নির্বাচনে চেয়ারম্যান পদে লড়ে যাওয়া স্বতন্ত্র প্রার্থীরা।

আব্দুল­াহপুরের স্বতন্ত্র প্রার্থী এস কে এম সেলিম বলেন, তার কর্মীদের মারধর ও পোস্টার-ব্যানার ছিড়ে ফেলা হয়েছে। বহিরাগত অনুপ্রবেশকারীরা তার নির্বাচনী এলাকায় ভোট প্রদানে বাঁধা হতে পারে। তিনি শঙ্কায় রয়েছেন বহিরাগতরা এসে কেন্দ্র দখল করে ভোট কারচুপি করতে পারে।

এদিকে ভোট অনুষ্ঠিত হওয়া অপর ইউনিয়ন ভূজপুরের মোটর সাইকেল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মাওলানা নিজাম উদ্দিন ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা ইতিপূর্বে বিভিন্ন এলাকা থেকে ভূজপুরে জড়ো হয়েছেন। আমি কেন্দ্র দখলের শঙ্কায় ভূগছি। আমরা চাই অবাদ এবং সুষ্টু একটি নির্বাচন।’

হাটহাজারী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আল মাহমুদ হাসান প্রার্থীদের সাথে মতবিনিময়কালে বলেন,ব্যালট ছুুলে-বুলেট ছুটবো। ভোট জনগণের অধিকার, আইন-শৃংখলা রক্ষা করা পুলিশের নৈতিক দায়িত্ব। তাই জান থাকতে ভোট চুরি করতে দেবোনা। বহিরাগত ও দুষ্কৃতিকারী যাকে যেখানে পাওয়া যাবে সেখানই তাকে প্রতিহত করা হবে।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দীপক কুমার রায় জানান, প্রতিটি ভোটকেন্দ্রে বাড়তি নিরাপত্তার জন্য ভূজপুরে ৩ এবং আবদুল¬াহপুরে ১ জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট, পুলিশ ও আনসার সদস্য মিলে ২৭ জন সদস্য দায়িত্ব পালন করবেন। আর সুষ্ঠু নির্বাচনের স্বার্থে নির্বাচনীয় এলাকায় র‌্যাব, পুলিশ, বিজিবির সদস্যরা নিয়মিত টহল দেবেন। সুতারাং ইউনিয়ন দুটির নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য যাবতীয় পদক্ষেপ নেওয়া হয়েছে।

মতামত