টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সাতকানিয়া উপজেলা চেয়ারম্যানের বহিস্কারাদেশ স্থগিত

শহীদুল ইসলাম বাবর
বিশেষ প্রতিনিধি

চট্টগ্রাম, ১২ এপ্রিল ২০১৭ (সিটিজি টাইমস)::দক্ষিন চট্টগ্রামের সাতকানিয়া উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ জসিম উদ্দিনের বহিস্কারাদেশ ৬ মাসের জন্য স্থগিত করেছে হাইকোর্ট।

আজ ১২ এপ্রিল হাইকোর্টের মহামান্য বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগির হোসেন ও মো. আতাউর রহমানের দৈত ব্যঞ্চ এক আদেশে স্থানীয় সরকারের মন্ত্রনালয় কর্তৃক সাতকানিয়া উপজেলা চেয়ারম্যান জসিম উদ্দিনকে বহিস্কারাদেশ স্থগিত করেন। জসিম উদ্দিনের আইনজীবি এডভোকেট রিদুয়ানুল করিম বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে ৩০ মার্চ স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপজেলা-২ শাখার সিনিয়র সহকারী সচিব লুত্ফুন নাহার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জানানো হয়, সাতকানিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ জসিম উদ্দিনের বিরুদ্ধে সাতকানিয়া থানায় মামলা গৃহীত হওয়ায় তার দ্বারা উপজেলা পরিষদের ক্ষমতা প্রয়োগ জনস্বার্থের পরিপন্থী বলে তাকে সাময়িক বরখাস্ত করার পাশপাশি উপজেলা পরিষদ আইন ১৯৯৮ (উপজেলা পরিষদ সংশোধন আইন), ২০১১ দ্বারা সংশোধিত ১৩খ (১) ধারা অনুসারে তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তার অনুপস্থিতকালীন সাতকানিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যান মোহাম্মদ ইব্রাহিম চৌধুরীকে উপজেলা পরিষদের চেয়ারম্যানের (আর্থিক ক্ষমতা প্রদান) দায়িত্ব দেয়া হয়ে। এ আদেশকে চ্যালেঞ্জ করে উপজেলা চেয়ারম্যান জসিম উদ্দিন উচ্চ আদালতে এক রীট পিটিশন দায়ের করলে গতকাল মঙ্গলবার তার শুনানী অনুষ্ঠিত হয়। শুনানী শেষে বহিস্কারাদেশ স্থগিত ঘোষনা করেন। জসিম উদ্দিনের আইনজীবি রিদুয়ানুল করিম বলেন, উপজেলা চেয়ারম্যান জসিম উদ্দিনকে বহিস্কারের বিরুদ্ধে একটি রীট পিটিশন দায়ের করা হয়। সেটির শুনানী অনুুষ্ঠিত মঙ্গলবার।

শুনানী শেষে আদালত স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপজেলা-২ শাখার সিনিয়র সহকারী সচিব লুত্ফুন নাহার স্বাক্ষরিত উপজেলা চেয়ারম্যান জসিম উদ্দিনকে বহিস্কারাদেশ অবৈধ ঘোষনা করেন। এর আগে গত বছরের ১৬ ফেব্রুয়ারী স্থানীয় সরকার মন্ত্রনালয়ের সিনিয়র সহকারী সচিব উপজেলা শাখা (২) সাক্ষরিত এক পত্রে জসিম উদ্দিনকে আরো একবার বহিস্কার করা হলেও সেটিও তৎকালিন সময়ে উচ্চ আদালত অবৈধ ঘোষনা করেছিলেন।

মতামত