টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সারাদেশে তীব্র গরম, আরও বাড়ার সতর্কবার্তা

চট্টগ্রাম, ১২ এপ্রিল ২০১৭ (সিটিজি টাইমস):: বৈশাখের আগেই অর্থাৎ ফাল্গুনের শেষ দিকে এসে তীব্র গরমে দেশবাসী নাকাল। সারাদিন প্রচণ্ড রোদের পর সন্ধ্যা থেকে রাত অবধি তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত।বন্দরনগরী চট্টগ্রামসহ সারাদেশে এই তাপ প্রবাহ বিদ্যমান রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, বাংলাদেশের বেশকিছু জেলায় বছরের প্রথম তাপ প্রবাহ বইছে। দেশের রাজশাহী, টাঙ্গাইল, পাবনা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া এবং খুলনা অঞ্চলে বইছে এ তাপ প্রবাহ। চলতি সপ্তাহে চট্টগ্রামের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত ছিল। এদিকে রাজশাহী আর চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৩৮ ডিগ্রী সেলসিয়াস অতিক্রম করেছে। তাপপ্রবাহ আরো কিছুদিন বহাল থাকবে বলে জানানো হয়েছে।

আবহাওয়াবিদরা বলছেন, চলতি এপ্রিল মাসে দেশের উত্তরাঞ্চলসহ উত্তর-পশ্চিমাঞ্চলে তীব্র তাপ প্রবাহ এবং কমপক্ষে দুটি মৃদু তাপ প্রবাহ বয়ে যেতে পারে। বলা হচ্ছে, তীব্র তাপ প্রবাহের সময় তাপমাত্রা ৪০ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত হতে পারে।

এদিকে চলতি মাসে বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। নিম্নচাপ দুটির একটি ঘূর্নিঝড়ের রূপ নিতে পারে। মৌসুমি এ ঝড়ে দেশের উত্তর-মধ্যাঞ্চলে অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি এবং বজ্রসহ মাঝারি ঝড় হতে পারে।

মতামত