টক অব দ্য চট্টগ্রাম
Ad2

তিস্তা নিয়ে মমতাকে বিকল্প প্রস্তাব শেখ হাসিনার

চট্টগ্রাম, ১১ এপ্রিল ২০১৭ (সিটিজি টাইমস):: প্রধানমন্ত্রী শেখ হাসিনা (টেলিভিশন থেকে নেওয়া)প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে তার সঙ্গে বৈঠকে তিস্তা চুক্তি এড়িয়ে অন্য তিনটি নদীর পানি বণ্টনের বিষয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় বিকল্প প্রস্তাব দেন। তখন তাকেও বিকল্প প্রস্তাব দিয়েছেন শেখ হাসিনা। গণভবনে মঙ্গলবার (১১ এপ্রিল) সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

মমতাকে বিকল্প প্রস্তাব দেওয়ার কথা জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘তিনি যেমন আমাকে বিকল্প প্রস্তাব দিয়েছেন, তেমনি আমিও তাকে বিকল্প প্রস্তাব দিয়েছি। তিনি বলেছেন তোর্সা, সঙ্কোশ ও রাইদাক নদী থেকে আমাদের পানি দেবেন। আমি বলেছি, এ তিনটি নদীর পানি আমাদের না দিয়ে তারাই তা তিস্তায় নিয়ে যাক। তারপর সেখান থেকে আমাদের দেওয়া হোক।’

একই প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘মমতা ঢাকায় এসে বলেছিলেন পানি দেবেন, আমার এবারের সফরেও তিনি পানি না দেওয়ার কথা কিন্তু বলেননি। তবে আশেপাশের কিছু নদীকে মিলিয়ে যৌথসমীক্ষার কথা বলেছেন। অবশ্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সুস্পষ্টভাবে বলেছেন, তিস্তা চুক্তি হবে। তিনি যখন বলেছেন, আমরা অপেক্ষা করতেই পারি।

তিস্তা চুক্তি হবে আত্মবিশ্বাস ব্যক্ত করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা আছি ভাটিতে। আমাদের কাছে পানি আসবেই। কেউ আটকে রাখতে পারবে না। বৃষ্টি বেশি হলে তো পানি ছাড়তেই হবে। তখন সেটা আমাদের ধরে রাখতে হবে।’

এর আগে বিকাল সাড়ে ৪টায় সংবাদ সম্মেলনের শুরুতে প্রধানমন্ত্রী বলেন, ‘বন্ধুপ্রতীম ভারতের সঙ্গে সম্পর্ক বিশেষ তাৎপর্যময়।’ এছাড়া ভারতে বিভিন্ন বৈঠক ও দ্বিপাক্ষিক আলোচনার বিষয়াদি উল্লেখ করে লিখিত বক্তব্য পাঠ করতে গিয়ে তিনি জানান, এ সফরে ভারতের সঙ্গে ৩৫টি দলিল, ২৪টি সমঝোতা স্মারক ও ১১টি চুক্তি সম্পাদিত হয়েছে।

উল্লেখ্য, ভারতে চারদিনের রাষ্ট্রীয় সফর শেষে সোমবার (১০ এপ্রিল) সন্ধ্যায় দেশে ফেরেন প্রধানমন্ত্রী। গত ৭ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা ত্যাগ করেন। আর ৮ এপ্রিল দুদেশের প্রধানমন্ত্রীর মধ্যে শীর্ষ দ্বিপাক্ষিক বৈঠকে মোট ৩৬টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।

মতামত