টক অব দ্য চট্টগ্রাম
Ad2

আবারো স্থগিত বাঁশখালীর ইউপি নির্বাচন

চট্টগ্রাম, ১০ এপ্রিল ২০১৭ (সিটিজি টাইমস):: চট্টগ্রামের বাঁশখালী উপজেলার ১৪টি ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন স্থগিত করেছে হাইকোর্ট। এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ সোমবার এই আদেশ দেন। এছাড়া নতুন গেজেটে পুনরায় তফসিল ঘোষণা না করে ভোটগ্রহণের সিদ্ধান্ত কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করেছে আদালত।

গেজেট নোটিফিকেশন করে নতুন করে তফসিল ঘোষণার মাধ্যমে ভোটগ্রহণের সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে গত ৪ মার্চ হাইকোর্টে রিট করেন বাঁশখালীর সরলা ইউনিয়ন পরিষদের প্রার্থী জাফর আহমেদ। সেই রিটের প্রাথমিক শুনানি নিয়ে আদালত এই আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ মুজিবুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

আইনজীবী মুজিবুর রহমান জানান, এই ১৪টি ইউনিয়নে ২০১৬ সালের ৪ জুন ভোটগ্রহণ অনুষ্ঠানের কথা ছিল। সেই নির্বাচনের আগে স্থানীয় এমপি মোস্তাফিজুর রহমান নির্বাচনী কর্মকর্তাকে মারধর করলে ভোটগ্রহণ স্থগিত করা হয়। সেই নির্বাচনে ভোটগ্রহণের জন্য গত ৮ মার্চ ভোটগ্রহণের জন্য একটি চিঠি ইস্যু করে। ওই চিঠিতে ভোটগ্রহণের জন্য ১৬ এপ্রিল দিন নির্ধারণ করা হয়। এতে বলা হয়- যে অবস্থায় নির্বাচন স্থগিত হয়েছিল সেই অবস্থা থেকেই আবার নির্বাচনী কার্যক্রম শুরু হবে।

আইনজীবী জানান, প্রতি বছর ৩০ জানুয়ারি ভোটার তালিকা হালনাগাদ করা হয়। চলতি বছর হালনাগাদকৃত ভোটার তালিকায় যারা অন্তর্ভুক্ত হয়েছেন তারা ভোটে অংশ নেয়ার সুযোগ থেকে বঞ্চিত হবে। এ কারণে নতুন গেজেটের মাধ্যমে পুনরায় তফসিল ঘোষণার জন্য আমরা আবেদন করেছিলাম। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত নির্বাচন স্থগিত করে রুল জারি করেছেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত