টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সিরিয়া হামলার জবাব দেওয়ার হুঁশিয়ারি আসাদের মিত্রদের

চট্টগ্রাম, ১০ এপ্রিল ২০১৭ (সিটিজি টাইমস)::: সিরিয়ায় আর কোনো ধরনের আগ্রাসন চালানো হলে তার সমুচিত জবাব দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের মিত্ররা।

সিরিয়ার বিমানঘাঁটিতে যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র হামলার দুই দিন পর রাশিয়া, ইরান ও লেবাননসহ দেশটির মিত্ররা এই হুঁশিয়ারি দিয়েছে।

সিরিয়াভিত্তিক যৌথ অভিযান পরিচালন কক্ষ থেকে রোববার এক বিবৃতিতে বলা হয়েছে, সিরিয়ায় আগ্রাসন সব ‘রেড লাইন’ অতিক্রম করে গেছে। যেকোনো আগ্রাসন ও রেড লাইন অতিক্রম করলে তার বিরুদ্ধে আমরা সমুচিত জবাব দেব।

সিরিয়ার সরকারের সঙ্গে ঘনিষ্টতা রয়েছে এমন একটি পত্রিকা আল-ওয়ান্তা। এই পত্রিকায় রোববার বিবৃতিটি প্রকাশ করা হয়েছে, যাতে বলা হয়েছে, ‘আমাদের জবাব দেওয়ার ক্ষমতা সম্পর্কে যুক্তরাষ্ট্র ভালোই জানে।’

আলজাজিরা অনলাইনের এক খবরে সোমবার এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে অভিযোগ করা হয়েছে, রাসায়নিক হামলার বিষয়ে কোনো তদন্ত ছাড়া এবং জাতিসংঘের অনুমোদন ছাড়াই সিরিয়ায় হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। এতে আরো বলা হয়, সিরিয়া মিত্র হিসেবে আমরা সিরিয়ার জন্য সমর্থন বাড়াচ্ছি এবং এর জনগণের জন্য বিভিন্নভাবে সমর্থন বাড়াচ্ছি।

গত মঙ্গলবার সিরিয়ার বিদ্রোহী-নিয়ন্ত্রিত প্রদেশ ইদলিবের খান শেখুন শহরে বিষাক্ত গ্যাস হামলায় ৮৯ জন নিহত হওয়ার পর যুক্তরাষ্ট্র সিরিয়ার বিমানঘাঁটিতে হামলা চালায়। নিহতের মধ্যে অনেক শিশু ও নারী রয়েছে।

এই হামলার প্রতিক্রিয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, ‘কয়েক লাখবার রেড লাইন অতিক্রম করেছে এই হামলা।’ এ হামলার জন্য তিনি সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে দায়ী করেন। তারই পরিপ্রেক্ষিতে ভূমধ্যসাগর থেকে সিরিয়ার বিমানঘাঁটিতে টমাহক ক্ষেপণাস্ত্র হামলা চালায় যুক্তরাষ্ট্র।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত