টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সিরীয় উপকূলে রাশিয়ার যুদ্ধজাহাজ

চট্টগ্রাম, ০৯ এপ্রিল ২০১৭ (সিটিজি টাইমস):: সিরিয়ার বিমান ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের হামলার প্রতিক্রিয়াই সিরিয়া উপকূলে সশস্ত্র যুদ্ধ জাহাজ পাঠিয়েছে রাশিয়া। ওই বিমানঘাঁটিতে বৃহস্পতিবার টোমাহক ক্রুস মিসাইল হামলা চালায় যুক্তরাষ্ট্র।

রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম তাস জানায়, ফ্রিগেট অ্যাডমিরাল গ্রিগোভিচের নামের এ যুদ্ধজাহাজটি সিরিয়ার উপকূলে দিকে পাঠানো হয়েছে।

এই জাহাজে খ্যালিব ক্রুজ মিসাইল রয়েছে, যুক্তরাষ্ট্র সিরিয়ার বিমান ঘাঁটিতে যে টমাহোক মিসাইল নিক্ষেপ করেছিল তার সমতুল্য এবং যেটি পূর্বে যুদ্ধ-বিধ্বস্ত দেশগুলোতে নিক্ষেপ করা হয়।

এ হামলায় ক্ষিপ্ত রাশিয়া জানিয়েছে, ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনের পর ওয়াশিংটন এবং মস্কো পুণমিলনী ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলারসনের মস্কো ভ্রমণ চাপা পড়ে গেছে । এই সফরে সিরিয়া বিষয়ে একটা সমঝোতায় পৌঁছানোর এবং সেখানে বিশ্বের সবচেয়ে বড় নিউক্লিয়ার দুরঘটনা নিয়ে ভ্লাদিমের পুতিনের সঙ্গে বৈঠকের কথা ছিল রেক্স টিলারসনের।

যুক্তরাষ্ট্র যদি বিভিন্ন দেশের উপর হামলা হ্রাস করে তবে পুতিন ও ট্রাম্পের মধ্যে আবারো ভালো বন্ধন তৈরি হবে বলে রাশিয়ার আশা।

মস্কোর এক বৈদেশিক রাজনৈতিক বিশ্লেষক ফাইয়োডোর লুকিয়ানোভ সিরিয়ার হামলার তাৎপর্য উল্লেখ করে বলেন, মানুষের শরীরের মাংসপেশীর জন্য এটা খুবই খারাপ, সিরিয়া নিয়ে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিপদজনক এই যুদ্ধ ভাল নয়।এর নেতিবাচক তাৎপর্য রয়েছে।

মতামত