টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে রেল ইঞ্জিনের সংঘর্ষের ঘটনা তদন্তে দুটি কমিটি

চট্টগ্রাম, ০৮এপ্রিল ২০১৭ (সিটিজি টাইমস):: চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে প্রবেশের সময় ময়মনসিংহ থেকে ছেড়ে আসা বিজয় এক্সপ্রেস ট্রেনের সাথে আরেকটি রেল ইঞ্জিনের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় দুইজন ট্রেন চালককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ঘটনা তদন্তে গঠন করা হয়েছে দুটি কমিটি। এর আগে শনিবার ভোর পৌনে ৫টার দিকে এ দুর্ঘটনা ঘটে।
দুইজন হলেন- শান্টিং ইঞ্জিনের লোকো মাস্টার মাসুদুর রহমান ও সহকারী লোকো মাস্টার আব্দুল করিম তালুকদার।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ময়মনসিংহ ছেড়ে আসা বিজয় এক্সপ্রেস ট্রেন শনিবার ভোর ৪টা ৪০ মিনিটে চট্টগ্রাম স্টেশনের কাছাকাছি পৌঁছে। স্টেশনে প্রবেশের সংকেত পেয়ে সামনের দিকে আসতে থাকে ট্রেনটি। এসময় সিগন্যাল না মেনে স্টেশন থেকে একটি শান্টিং ইঞ্জিন বেরিয়ে আসা শুরু করলে দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে উভয় ইঞ্জিন ক্ষতিগ্রস্থ হয়। তবে কেউ আহত হয়নি।

এদিকে এ দুর্ঘটনা তদন্তে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান পরিবহন কর্মকর্তা মিয়া জাহানকে প্রধান করে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়। কমিটির অপর দুই সদস্য হলেন- প্রধান প্রকৌশলী (মেকানিক্যাল) মনজুরুল ইসলাম চৌধুরী ও প্রধান সিগন্যাল ও টেলিযোগাযোগ প্রকৌশলী (ভারপ্রাপ্ত) মঈনুল ইসলাম।

এছাড়া বিভাগীয় পর্যায়ের আরও একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিভাগীয় পরিবহন কর্মকর্তা ফিরোজ ইফতেখারকে প্রধান করা হয়েছে। এ কমিটি অপর দুই সদস্য হলেন-বিভাগীয় মেকানিক্যাল ইঞ্জিনিয়ার (ডিএমই) সাইফুল ইসলাম ও বিভাগীয় সিগন্যাল ও টেলিযোগাযোগ প্রকৌশলী মোহাম্মদ সেলিম।

রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী (মেকানিক্যাল) মনজুরুল ইসলাম চৌধুরী বলেন, বিজয় ট্রেনের গতি কম থাকায় বড় ধরণের দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে যাত্রীরা। দায়িত্ব অবহেলার কারণে দুই ট্রেন চালককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। দুটি তদন্ত কমিটিকে দ্রুত সময়ের মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

মতামত