টক অব দ্য চট্টগ্রাম
Ad2

শেখ হাসিনাকে মোদির অভ্যর্থনা, গার্ড অব অনার

চট্টগ্রাম, ০৮ এপ্রিল ২০১৭ (সিটিজি টাইমস)::  ভারত সফরের দ্বিতীয় দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভ্যর্থনা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতের রাষ্ট্রপতি ভবনে শনিবার স্থানীয় সময় নয়টায় শেখ হাসিনাকে গার্ড অব অনার দেওয়া হয়। এই ছবি প্রকাশ করেছেন ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে।

শুক্রবার ভারত সফরে যাওয়া প্রধানমন্ত্রী এই ভবনেই রাত্রিযাপন করেন। প্রথম বাংলাদেশি সরকার বা রাষ্ট্রপ্রধান হিসেবে এই সম্মান দেয়া হয় তাকে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী সকাল নয়টায় শেখ হাসিনার গাড়ি ঢোকার সঙ্গে রাষ্ট্রপতির গার্ড রেজিমেন্টের অশ্বারোহী দল তা পাহারা দিয়ে অনুষ্ঠান মঞ্চের কাছে নিয়ে যায়। সেখানে আগে থেকেই উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

দুই প্রধানমন্ত্রী এক মঞ্চে উঠার পর দুই দেশের জাতীয় সঙ্গীত বাজানো হয়। এরপর শেখ হাসিনা গার্ড পরিদর্শন করেন।

সেখানে উপস্থিত ছিলেন ভারতের মন্ত্রিসভার বেশ কয়েকজন সদস্যও। তাদেরকে শেখ হাসিনার সঙ্গে পরিচয় করিয়ে দেন মোদি। পরে দেশটির স্বরাষ্ট্র সচিব জয়শংকর ও সেনাপ্রধান বিপীন রাওয়াতকেওশেখ হাসিনার সঙ্গে পরিচয় করিয়ে দেন মোদী।

গত সাত বছরের মধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রীর এটাই প্রথম দ্বিপাক্ষিক ভারত সফর। এই সফরকে গুরুত্বের সঙ্গে দেখছে দুই দেশই। এই সফরে ৩৫টির মতো চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা আছে। ঝুলে থাকা তিস্তা চুক্তির বিষয়েও দৃষ্টিগ্রাহ্য অগ্রগতির আশা করছে দুই পক্ষই।

এই অভ্যর্থনার পর শেখ হাসিনা রাজঘাটে শেখ হাসিনা মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর হায়াদ্রাবাদ হাউজে দুই দেশের শীর্ষ বৈঠকে বসবেন শেখ হাসিনা ও মোদী। সেখানেই সই হওয়ার কথা আছে চুক্তি ও সমঝোতা স্মারক।

এই আনুষ্ঠানিকতার পর শেখ হাসিনা ও মোদি খুলনা-কলকাতা রুটে ট্রেন ও একটি নতুন বাস রুট উদ্বোধন করবেন।

রবিবারও নানা আনুষ্ঠানিকতা রয়েছে প্রধানমন্ত্রী। সোমবার তার দেশে ফেরার কথা রয়েছে।

মতামত