টক অব দ্য চট্টগ্রাম
Ad2

শ্রমিকদেরকে ব্যক্তি স্বার্থে ব্যবহার করতে দেব না- চসিক মেয়র

চট্টগ্রাম, ০৪ এপ্রিল ২০১৭ (সিটিজি টাইমস)::   ‘চট্টগ্রাম বন্দর ব্যবহারকারী শ্রমিক-কর্মচারীরা ন্যায্য দাবী আদায়ে বিগত সময়ে অনেক আন্দোলন, সংগ্রাম করেছেন। শ্রমিকদের দাবী, অসন্তোষকে কাজে লাগিয়ে অনেকেই শ্রমিকদেরকে ব্যবহার করেছে, বিভ্রান্ত করেছে। আপনারা আর ব্যবহৃত হবেন না।’

আজ মঙ্গলবার নিমতলা বিশ্বরোড বিমান চত্বরে চট্টগ্রাম বন্দর ব্যবহারকারী শ্রমিক- কর্মচারী লীগ (সিবিএ) আয়োজিত বিশেষ সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র (চসিক) আ জ ম নাছির ‍উদ্দিন।

তিনি বলেন, শ্রমিকদের অনৈক্যের কারণে বন্দর কর্তৃপক্ষের কাছ থেকে দাবী আদায়ে আজ পর্যন্ত কোন ইতিবাচক ফলাফল পাওয়া যায়নি। আপনাদের কথা চিন্তা করে, আপনাদের জীবনমান উন্নয়নের জন্য আমি নিজে থেকে উদ্যোগী হয়েছি। কেউ আমার কাছে আসেনি। আমিই আপনাদেরকে ডেকে এনে সবাইকে একটি সংগঠনের পতাকা তলে আনার পরিকল্পনা করেছি। সংগঠনের স্বার্থে, আপনাদের স্বার্থে আমি সাথে ছিলাম, আছি এবং থাকব। আপনারা স্টিয়ারিং ধরেন, আমি যাত্রী হব।

সিটি মেয়র আরো বলেন, আপনাদের দাবী পূরণের ব্যাপারে বন্দর চেয়ারম্যানের সাথে আমি আলোচনা করব। আপনাদেরকে শারীরিক, আর্থিক বা মানসিক সহায়তায় আমি আছি। বন্দরকে ব্যবহার করে ব্যক্তিগত ভাবে লাভবান হওয়ার আমার কোন আকাঙ্ক্ষা নেই। আল্লাহতালা আমাকে বিত্ত, বৈভব, প্রভাব, সম্মান সবই দিয়েছেন। এখন আমার ঋণশোধের পালা।

সভায় সংগঠন প্রতিনিধিবৃন্দ সিটি মেয়রের কাছে দাবী সমূহ উত্থাপন করেন। দাবী সমূহের মধ্যে ইতোপূর্বে সম্পাদিত চুক্তি, বন্দর কর্তৃপক্ষের সার্কুলার অনুযায়ী বহিঃনোঙ্গরে ডক শ্রমিক ও স্টিভিডোরিং স্টাফ নিয়োগকরণ, শ্রমিক-কর্মচারীদের ওয়ারিশ নিয়োগ বাস্তবায়ন, প্রভিডেন্ট ফান্ড পরিশোধকরণ, ক্রেন অপারেটরদেরকে বন্দরের শ্রম শাখায় অন্তর্ভুক্তকরণ, জেনারেল কার্গো বার্থ ডক শ্রমিকদের টনিজ ভিত্তিতে মজুরী নির্ধারণ, এনসিটি ও সিসিটি বার্থে ল্যাসিং-আনলেসিং শ্রমিকদের ত্রি-শিফট চালুকরণ, মার্চেন্ট শ্রমিকদের জন্য কর্মঘণ্টা নির্ধারণ, এনসিটি ও সিসিটি বার্থে ডক শ্রমিক নিয়োগকরণ উল্লেখযোগ্য।

সংগঠন সভাপতি মীর মো. নওশাদের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক লীগ যুগ্ম সম্পাদক আলহাজ্ব শফর আলী, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ উপদেষ্টা শেখ মাহমুদ ইসহাক, চট্টগ্রাম মহানগর শ্রমিক লীগ সভাপতি বখতেয়ার উদ্দিন খান, সংগঠন সাধারণ সম্পাদক মো. আলমগীর প্রমুখ। তদন্তে কমিটি

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত