টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সিডিএ চেয়ারম্যানের পুনর্নিয়োগ ও বৈধতা নিয়ে রুল

চট্টগ্রাম, ০৩ এপ্রিল ২০১৭ (সিটিজি টাইমস):: চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান হিসেবে আবদুচ ছালামের পুনর্নিয়োগ ও পদে থাকার বৈধতার প্রশ্নে রুল জারি করেছে হাইকোর্ট। আবদুচ ছালামের নিয়োগ, পুনর্নিয়োগ ও সর্বশেষ দেওয়া নিয়োগের ভিত্তিতে পদে থাকা ও কার্যক্রম পরিচালনা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত হবে না- তা জানতে চাওয়া হয়েছে এ রুলে।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের বেঞ্চ আজ সোমবার এ রুল জারি করে। এক সপ্তাহের মধ্যে জনপ্রশাসন সচিব, পূর্ত সচিব ও সিডিএ চেয়ারম্যানকে এর জবাব দিতে বলা হয়েছে।

আবু সাঈদ চৌধুরী নামের এক ব্যক্তি নিজেকে চট্টগ্রামের বাসিন্দা পরিচয় দিয়ে এ রিট আবেদন করেন। তার পক্ষে আদালতে শুনানি করেন ব্যারিস্টার সাকিব মাহবুব।

রিট আবেদনে বলা হয়, ২০০৯ সালের ২৩ এপ্রিলে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আবদুচ ছালামকে দুই বছরের জন্য সিডিএ চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়। এরপর তাকে আরও ৩ দফায় পুনর্নিয়োগ দেওয়া হয়; যার মেয়াদ এ বছরের ২২ এপ্রিল শেষ হওয়ার কথা।

এতে আরও বলা হয়েছে, গত ২০ মার্চ ছালামকে আরও এক মেয়াদে ওই পদে নিয়োগ দেওয়ার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে একটি ডিও লেটার পাঠিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

রিটকারীর আইনজীবী সাকিব সাংবাদিকদের বলেন, ১৯৬৯ সালের সিডিএ অধ্যাদেশ অনুসারে চেয়ারম্যান পদে দায়িত্ব পালনের পর একবার পুনর্নিয়োগের সুযোগ আছে। কিন্তু আবদুচ ছালামকে এখন পর্যন্ত ৪ বার পুনর্নিয়োগ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ওয়েল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ৫৭টি কোম্পানির পরিচালক আবদুচ ছালাম। সরকারি কর্মচারী আচরণ বিধি অনুযায়ী সিডিএ চেয়ারম্যান হিসেবে নিয়োগের পর ব্যবসা থেকে সরে যাওয়ার বিধান থাকলেও পরিচালক পদ থেকে সরেননি তিনি। একইসঙ্গে চট্টগ্রাম নগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ পদেও আছেন আবদুচ ছালাম।

মতামত