টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বান্দরবানে বিপুল পরিমাণ নিষিদ্ধ কাঠ জব্দ

চট্টগ্রাম, ০৩ এপ্রিল ২০১৭ (সিটিজি টাইমস):: বান্দরবান জেলার বন বিভাগ ও পাল্পউড ডিভিশনের নিয়ন্ত্রাধীন বিভিন্ন ফিল্ডে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ নিষিদ্ধ চম্পাফুল কাঠ জব্দ করা হয়েছে। বন বিভাগের আইন অনুযায়ী বিলুপ্ত প্রায় চম্পাফুল গাছ কর্তন, বাজারজাতকরণ ও ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ হলেও এক দল অসাধু ব্যবসায়ী বনবিভাগকে ফাঁকি দিয়ে নির্বিচারে কাটছে এসব গাছ।

বনবিভাগ সূত্র জানায়, সোমবার সকাল থেকে বন বিভাগ নিষিদ্ধ এ চম্পাফুল কাঠ ধরতে শহরের বিভিন্ন ফিল্ডে অভিযান চালায় তা শেষ হয় সন্ধ্যা ৬টায়। অভিযানের নেতৃত্বে দেন বান্দরবান ও পাল্পউড ডিভিশনের দুই বিভাগীয় বন কর্মকর্তা। বান্দরবানের নিউগুলশান, উজানীপাড়া, বালাঘাটা ও কালাঘাটাসহ বিভিন্ন ফিল্ডে গিয়ে অভিযান চালিয়ে এসব কাঠ জব্দ করা হয়। জব্দকৃত এসব কাঠের পরিমাণ ৮০০ ফুট, যার মূল্য ৩২ লাখ টাকা।

এবিষয়ে সদর রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, নিয়মিত অভিযানের অংশ হিসেবে আমরা এ অভিযান পরিচালনা করেছি অভিযানে আমরা বিপুল পরিমাণ অবৈধ চম্পাফুল কাঠ জব্দ করেছি। এসব কাঠ দুই থেকে তিন বছর আগে কাটা। তবে এখনো এসব কাঠের কোন মালিদের খুঁজে পাইনি। আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।

বান্দরবানের বিভাগীয় বন কর্মকর্তা কাজী কামাল জানান এখানে অনেক গাছ ব্যবসায়ী আছে। তবে এখনো এসব কাঠের সঠিক মালিককে পাওয়া যায়নি। যেহেতু সরাসরি ফিল্ডে মজুদকৃত গাছ জব্দ করেছি। এ বিষয়ে দায়িত্বরত রেঞ্জ কর্মকর্তারা রিপোর্ট পেশ করার পর আসল গাছের মালিককে বের করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

প্রসঙ্গত, কিছুদিন আগে বিভিন্ন মিডিয়ায় সরকারি ঘোষিত রিজার্ভ ফরেস্ট থেকে অবাধে নিষিদ্ধ বিভিন্ন প্রজাতির গাছ কেটে বাজারজাতকরণের সংবাদ প্রচার হলে বিষয়টি নজরে আসে বনবিভাগের। বিভিন্ন এলাকা থেকে একটি গাছ খেকো চক্র অনবরত এসব গাছ কেটেই চলছে। এভাবে চলতে থাকলে বন উজারের পাশাপাশি প্রাকৃতিক পরিবেশ ও প্রতিবেশের জন্য হুমকি হয়ে দাঁড়াবে বলে মনে করছেন এলাকাবাসী।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত