টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চসিকের শিক্ষাঙ্গনে নিষিদ্ধ হচ্ছে মোবাইল ও রাজনীতি

চট্টগ্রাম, ০৩ এপ্রিল ২০১৭ (সিটিজি টাইমস):: চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ক্যাম্পাসে নিষিদ্ধ হচ্ছে মোবাইল বহন ও ব্যবহার এবং রাজনীতি ।

সোমবার (০৩ এপ্রিল) দুপুরে চসিকের কেবি আবদুস সাত্তার মিলনায়তনে শিক্ষা নীতিমালা সম্পর্কিত সংবাদ সম্মেলনে বিষয়টি উঠে আসে।

১১৪ পৃষ্ঠার ওই নীতিমালার ‘শিক্ষার্থীদের আচরণবিধি’ শিরোনামের ২১তম অধ্যায়ের ১৬ নম্বর ধারায় মোবাইল ফোন এবং ১৮ নম্বর ধারায় রাজনীতি নিষিদ্ধের বিষয়টি রয়েছে।

মোবাইল ফোন প্রসঙ্গে নীতিমালায় বলা হয়েছে, শিক্ষার্থীদের প্রতিষ্ঠানের ক্যাম্পাসে মোবাইল ফোন বহন ও ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। এর ব্যত্যয় ঘটলে মোবাইল ফোন জব্দ করা হবে এবং শুধু অভিভাবক এসে বিষয়টি মিমাংসা করলে মোবাইল ফোন ফেরত দেওয়া হবে। তবে কোনো অভিভাবক শিক্ষার্থীর সাথে যোগাযোগ করতে চাইলে সংশ্লিষ্ট মনিটরিং/কাউন্সেলিং/গাইড শিক্ষক বা প্রতিষ্ঠান প্রধানের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন এবং কোনো শিক্ষার্থী অভিভাবকের সাথে যোগাযোগ করতে চাইলে সংশ্লিষ্ট শিক্ষক বা প্রতিষ্ঠান প্রধানের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন।

রাজনীতি প্রসঙ্গে নীতিমালায় বলা হয়েছে, চট্টগ্রাম সিটি করপোরেশন পরিচালিত প্রতিষ্ঠানগুলো সম্পূর্ণ রাজনীতিমুক্ত বিধায় ক্যাম্পাসে কোনো রাজনৈতিক দল বা অঙ্গ সংগঠনের নামে সভা, সমাবেশ, মিছিল ও দেয়াললিখন সম্পূর্ণ নিষিদ্ধ। কোনো শিক্ষার্থীকে এ সব কাজে সংশ্লিষ্টতা পেলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এ প্রসঙ্গে সাংবাদিকরা মেয়রের দৃষ্টি আকর্ষণ করলে বলেন,  ক্যাম্পাসে মোবাইল নিয়ে গেলে পড়াশোনায় মনোযোগী থাকবে না। অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে নিষিদ্ধ আছে মোবাইল। আমার ছেলের মোবাইল ফোন স্কুল কর্তৃপক্ষ নিয়ে ফেলেছে। দামি বেল্ট ছিল তার, সেটি সিজ করেছে। মোবাইল ছাড়া আপনি (সাংবাদিক), আমরা লেখাপড়া করিনি। প্রতিটি জিনিসের নেতিবাচক ও ইতিবাচক দুটি দিক আছে।

আগামী জুলাই থেকে চসিকের শিক্ষা নীতিমালা কার্যকর হবে বলে জানান মেয়র আ জ ম নাছির উদ্দীন।

মতামত