টক অব দ্য চট্টগ্রাম
Ad2

পরীক্ষার প্রথম দিনে চট্টগ্রামে অনুপস্থিত ৯শ

চট্টগ্রাম, ০২ এপ্রিল ২০১৭ (সিটিজি টাইমস):  সারাদেশে একযোগে শুরু হওয়া উচ্চ মাধ্যমিক সাটিফিকেট (এইচএসসি) পরীক্ষার প্রথম দিনেই চট্টগ্রাম শিক্ষাবোর্ডে ৯’শ শিক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এর মধ্যে চট্টগ্রাম জেলা ও নগরীতে অনুপস্থিতির সংখ্যা ছিলো বেশি।

রবিবার সকাল ১০ টা থেকে বাংলা প্রথমপত্রের মধ্য দিয়ে শুরু হয়েছে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা। এদিকে খাগড়াছড়ি জেলার এক কেন্দ্রে নকল করার দায়ে এক শিক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে বাংলা প্রথমপত্রে মোট পরীক্ষার্থী ৬৯ হাজার ৭৩ জন নিবন্ধন করেন। কিন্তু পরীক্ষায় অংশ নিয়েছেন ৬৮ হাজার ১’শ ৭৩ জন। এর মধ্যে চট্টগ্রাম জেলা ও নগরীর ৬১টি কেন্দ্রে ৬’শ ৫৩ জন, কক্সবাজারের ১৪ কেন্দ্রে ১’শ ৮ জন, রাঙামাটি জেলার ১০ টি কেন্দ্রে ৪১ জন, খাগড়াছড়ি জেলার ৯ টি কেন্দ্রে ৭৮ জন এবং বান্দরবান জেলার ৪টি কেন্দ্রের ২০ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান বলেন, প্রথম দিনের পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে অনুষ্ঠিত হয়েছে। আমাদের ৯৮ টি কেন্দ্র পরিদর্শনে ৪০টি সাধারণ ভিজিল্যান্স টিমের পাশাপাশি ১০টি বিশেষ ভিজিল্যান্স টিম গঠন করা হয়। টিমগুলো বিভিন্ন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার পরীক্ষায় অংশ নিচ্ছে মোট ৮৩ হাজার ১৯৩ পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র সংখ্যা ৪১ হাজার ৯৩২ জন আর ছাত্রী সংখ্যা ৪১ হাজার ২৬১ জন। মোট পরীক্ষার্থীর মধ্যে এবার বিজ্ঞান বিভাগ থেকে ১৭ হাজার ৩০৮ জন, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৪ হাজার ২৮৭ জন ও মানবিক বিভাগ থেকে ৩১ হাজার ৫৯৫ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এছাড়া গার্হস্থ্য অর্থনীতিতে ৩ জন পরীক্ষার্থী রয়েছে।

মতামত