টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামের ৯৮ কেন্দ্রে এইচএসসি পরীক্ষা শুরু

চট্টগ্রাম, ০২ এপ্রিল ২০১৭ (সিটিজি টাইমস):: সারাদেশের মতো চট্টগ্রামেও এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ।

প্রথম দিন সকাল ১০টা থেকে এইচএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংষ্কৃতি প্রথম পত্র এবং ডিপ্লোমা ইন বিজনেস স্ট্যাডিজের (ডিআইবিএস) বাংলা আবশ্যিক প্রথম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম (মহানগরীসহ), কক্সবাজার ও তিন পাবর্ত্য জেলার ৯৮ কেন্দ্রে রোববার থেকে এ পরীক্ষা শুরু হয়ে চলবে ১৫মে পর্যন্ত। পরবর্তীতে নির্ধারিত তারিখ অনুসারে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার এইচএসসিতে ২৩৮টি কলেজের ৮৩ হাজার ১৯৩ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ৪১ হাজার ৯৩২ জন ছাত্র এবং ৪১ হাজার ২৬১ জন ছাত্রী। যা গতবছরের চেয়ে ৪ হাজার ২৭০ জন কম। গতবছর ২২৫টি কলেজের ৮৭ হাজার ৪৬৩ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিল।

এবার মহানগরীসহ চট্টগ্রাম জেলার ৬১টি কেন্দ্রে ৬১ হাজার ৪৪২ জন, কক্সবাজার জেলার ১৪টি কেন্দ্রে ৮ হাজার ৯৯৯ জন, রাঙামাটি জেলার ১০টি কেন্দ্রে ৫ হাজার ১১৫ জন, খাগড়াছড়ি জেলার ৯টি কেন্দ্রে ৫ হাজার ৮৬৬ জন এবং বান্দরবান জেলার ৪টি কেন্দ্রে ১ হাজার ৭৭১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে।

পরীক্ষা কেন্দ্রে ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। ছবি তোলা যায় এমন মোবাইল ফোন ভারপ্রাপ্ত কর্মকর্তাও সঙ্গে রাখতে পারবেন না। পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তি ছাড়া অন্যদের কেন্দ্রে প্রবেশ নিষেধ।

মতামত