টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রাম বন্দরের ১৩০ বছর পূর্তি শনিবার

চট্টগ্রাম, ২৪ মার্চ ২০১৭ (সিটিজি টাইমস):: আগামীকাল ২৫ এপ্রিল চট্টগ্রাম বন্দরের প্রতিষ্ঠার দিন। এই দিনটি চট্টগ্রাম বন্দর দিবস হিসেবেই পালিত হয়।

আগামীকাল চট্টগ্রাম বন্দর পূর্ণ করতে যাচ্ছে ১৩০ বছর। এই উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে কর্তৃপক্ষ। ১৩০ বছর পূর্তি উপলক্ষে এবার দুদিনব্যাপী পোর্ট এক্সপো-২০১৭ এর আয়োজন করেছে চট্টগ্রাম বন্দর।

এতে বন্দরের সব স্টেকহোল্ডার নিজেদের কর্মকান্ড উপস্থাপন করবেন। বন্দরের যন্ত্রপাতি সরবরাহকারী বিশ্বের নানা দেশের প্রতিষ্ঠানগুলোও এক্সপোতে অংশগ্রহণ করছে।

বিশ্বের নানা দেশ থেকে বন্দর সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান এক্সপোতে অংশ নেবে। বাংলাদেশের বন্দর খাতের সম্ভাবনা এবং দেশি-বিদেশি বিনিয়োগকারীদের দৃষ্টি আকর্ষণের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামীকাল বন্দর দিবস উপলক্ষে এই এক্সপোর জমকালো আসর বসছে চট্টগ্রাম বন্দর এলাকায়।

কর্তৃপক্ষ জানায়, দেশের প্রবৃদ্ধির হার ৭ শতাংশের কাছাকাছি হলেও চট্টগ্রাম বন্দরের প্রবৃদ্ধি ১৬ শতাংশের বেশি। বন্দর নিয়ে অনেক কাজ হচ্ছে। মাতারবাড়ীতে নির্মিত হচ্ছে বন্দরের অবকাঠামো। লালদিয়ার চরেও টার্মিনাল গড়ে উঠছে। মোংলা বন্দরের উন্নয়নের পাশাপাশি পায়রা বন্দর নির্মাণ করা হচ্ছে। বন্দরের ব্যাপক চাহিদার যোগান দেওয়ার জন্য বন্দর সংশ্লিষ্ট কর্মকাণ্ড অতীতের যেকোনো সময়ের তুলনায় নতুন মাত্রা পেয়েছে।

বন্দর কর্তৃপক্ষ জানায়, ভবিষ্যতে বন্দরে বিশাল এক কর্মক্ষেত্র তৈরি হচ্ছে। এই কর্মক্ষেত্রে যারা চাকরি করতে চান, তাদেরকেও এক্সপোতে ধারণা দেওয়া হবে। বিশ্বে চট্টগ্রাম বন্দরকে নতুন করে উপস্থাপনের জন্য এক্সপো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এক্সপো সফল করতে চট্টগ্রাম বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মোহাম্মদ জাফর আলমকে প্রধান করে ১৩ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

কমিটির প্রধান মোহাম্মদ জাফর আলম বলেন, বাংলাদেশে বন্দরের কর্মকাণ্ড এবং কার্যক্রম ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। এটি একটি বিশাল সম্ভাবনাময় খাত। এই খাতকে বিশ্বের দরবারে উপস্থাপন করতে চাই। দেশি-বিদেশি বিনিয়োগকারীদের সামনে আমাদের সম্ভাবনা তুলে ধরতে চাই। দুদিনব্যাপী এক্সপো এই প্রত্যাশা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মতামত