টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বন্দর উপদেষ্টা কমিটির বৈঠক আজ

চট্টগ্রাম, ২৪ মার্চ ২০১৭ (সিটিজি টাইমস):  কয়েক দফা তারিখ পরিবর্তনের পর অবশেষে আজ সরকারি ছুটির দিন শুক্রবার বন্দর উপদেষ্টা কমিটির ১১তম বৈঠক বসছে। সর্বশেষ গত ৮ ফেব্রুয়ারি সভা অনুষ্ঠানের দাওয়াতপত্র বিলি করার পরও সভাটি স্থগিত করা হয়েছিল।

চট্টগ্রাম বন্দরের সদস্য (প্ল্যানিং এন্ড এডমিন) মোহাম্মদ জাফর আলম জানিয়েছেন, সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আজ বিকেল সাড়ে তিনটায় বন্দর প্রশিক্ষণ কেন্দ্রে উপদেষ্টা কমিটির বৈঠক বসছে। বৈঠকে সভাপতিত্ব করবেন নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান। তিনি চট্টগ্রামে অবস্থান করছেন।

বন্দর উপদেষ্টা কমিটির ইতোপূর্বে দশটি সভা অনুষ্ঠিত হয়েছে। ওই সব সভা থেকে নেয়া বিভিন্ন সুপারিশ নিয়ে কাজ করছে নৌ পরিবহন মন্ত্রনালয় এবং বন্দর কর্তৃপক্ষ।

নৌপরিবহন মন্ত্রী ছাড়াও সরকারি কর্মকর্তা, বন্দর ব্যবহারকারী এবং জনপ্রতিনিধিদের সমন্বয়ে গঠিত কমিটির পক্ষ থেকে এবারকার বৈঠকে যানজট নিরসনে বন্দর থেকে ২০ কিলোমিটার দুরে অফডক নিয়ে যাওয়া, বে-টার্মিনাল নির্মাণ, জেটি ও ইয়ার্ড বৃদ্ধি এবং ক্যাপিটাল ড্রেজিং এর বিষয়ে আলোচনা হবে।

এ বিষয়ে নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য এমএ লতিফ বলেন, বন্দরের সক্ষমতা বাড়ানোর জন্য দ্রুত বে-টার্মিনাল নির্মাণ প্রয়োজন। এছাড়া নগরীর যানজটের অন্যতম কারণ হয়েছে উঠেছে বেসরকারি ডিপোগুলো। বৈঠকে আলোচনা করবো।

চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, চট্টগ্রাম বন্দরের আমদানি-রফতানি দিনদিন বাড়ছে। কিন্তু সেহারে সক্ষমতা বাড়ছে না। বন্দরের সক্ষমতা বাড়ানোর বিষয়টি সভায় গুরুত্ব পাবে। বন্দরে যেহারে প্রবৃদ্ধ বাড়ছে তা মোকাবেলা করতে বে-টার্মিনাল নির্মাণ ছাড়া কোন উপায় নেই উল্লেখ করে তিনি বলেন, জরুরি ভিত্তিতে এটি নির্মাণ করা গেলে অন্তত ২০ বছর নিশ্চিন্ত থাকা যাবে।এই সময়ের মধ্যে বন্দর টার্মিনাল, জেটি নির্মাণ ও গভীর সমুদ্র বন্দর নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করতে পারবে। উপদেষ্টা কমিটির বৈঠকে চিটাগাং চেম্বার এবং মেট্রোপলিটন চেম্বার, বিজিএমইএ, বাংলাদেশ শিপিং এজেন্টস এসোসিয়েশন, কাস্টমস ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্টস এসোসিয়েশন, বার্থ অপারেটরস, শিপহ্যান্ডলিং অপারেটরস এন্ড টার্মিনাল অপারেটরস ওনার্স এসোসিয়েশনসহ বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে এরই মধ্যে উপদেষ্টা কমিটির সভার জন্য বিভিন্ন সুপারিশ পাঠানো হয়েছে।

মতামত