টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে ২৫ এপ্রিল থেকে পোর্ট এক্সপো

চট্টগ্রাম, ২৩ মার্চ ২০১৭ (সিটিজি টাইমস): গৌরবের ১৩০ বছরপূর্তি উপলক্ষে দুদিনব্যাপী জমকালো পোর্ট এক্সপোর আয়োজন করছে চট্টগ্রাম বন্দর। বিশ্বের নানা দেশ থেকে বন্দর সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান এক্সপোতে অংশ নেবে। বাংলাদেশের বন্দরখাতের সম্ভাবনা এবং দেশি-বিদেশি বিনিয়োগকারীদের দৃষ্টি আকর্ষণের জন্য এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী ২৫ এপ্রিল বন্দর দিবস উপলক্ষে এই এক্সপোর জমকালো আসর বসছে।

জানা গেছে, দেশের প্রবৃদ্ধির হার সাত শতাংশের কাছাকাছি হলেও চট্টগ্রাম বন্দরের প্রবৃদ্ধি ষোল শতাংশের বেশি। বন্দর বে টার্মিনাল নির্মাণ করছে। মাতারবাড়ীতে নির্মিত হচ্ছে বন্দরের অবকাঠামো। লালদিয়ার চরেও টার্মিনাল গড়ে উঠছে। মংলা বন্দরের উন্নয়নের পাশাপাশি পায়রা বন্দর নির্মাণ করা হচ্ছে। বন্দরের ব্যাপক চাহিদার যোগান দেয়ার জন্য বন্দর সংশ্লিষ্ট কর্মকাণ্ড অতীতের যেকোনো সময়ের তুলনায় নতুন মাত্রা পেয়েছে।

বন্দরের এই অবস্থানকে তুলে ধরতে বিশেষ পদক্ষেপ নেয়া হয়েছে। চট্টগ্রাম বন্দরের একশ ত্রিশ বছর পূর্তিকে ঘিরে আগামী ২৫ ও ২৬ এপ্রিল জমকালো নানা আয়োজনে পোর্ট এক্সপো অনুষ্ঠিত হবে। এতে বন্দরের সকল স্টেকহোল্ডার নিজেদের কর্মকাণ্ড উপস্থাপন করবেন। বন্দরের যন্ত্রপাতি সরবরাহকারী বিশ্বের নানা দেশের প্রতিষ্ঠানগুলোকেও এক্সপোতে সামিল হওয়ার জন্য আমন্ত্রণ জানানো হচ্ছে। এমএলও এবং শিপিং এজেন্সিগুলোকেও আমন্ত্রণ জানানো হচ্ছে।

সংশ্লিষ্টরা বলছেন, ভবিষ্যতে বন্দরে বিশাল এক কর্মক্ষেত্র তৈরি হচ্ছে। এই কর্মক্ষেত্রে যারা চাকরি করতে চান, তাদেরকেও এক্সপোতে ধারণা দেয়া হবে। বিশ্বে চট্টগ্রাম বন্দরকে নতুন করে উপস্থাপনের জন্য এক্সপো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এক্সপো সফল করতে বন্দরের সদস্য (প্ল্যানিং অ্যান্ড এডমিন) মোহাম্মদ জাফর আলমকে প্রধান করে ১৩ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি ইতিমধ্যে কাজ শুরু করেছে।

মোহাম্মদ জাফর আলম বলেন, বাংলাদেশে বন্দরের কর্মকাণ্ড এবং কার্যক্রম ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। এটি একটি বিশাল সম্ভাবনাময় খাত। এই খাতকে বিশ্বের দরবারে উপস্থাপন করতে চাই। দেশি-বিদেশি বিনিয়োগকারীদের সামনে আমাদের সম্ভাবনা তুলে ধরতে চাই। দুদিনব্যাপী এক্সপো এই প্রত্যাশা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

মতামত