টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মুফতি হান্নানের ফাঁসি বহাল

চট্টগ্রাম, ১৯  মার্চ ২০১৭ (সিটিজি টাইমস): সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর হামলা মামলায় মুফতি হান্নানসহ তিন জঙ্গির করা রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ওই ৩ জঙ্গির মৃত্যুদণ্ড বহাল থাকায় রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়াই এখন তাদের সামনে একমাত্র পথ।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন তিন বিচারপতির আপিল বেঞ্চ রবিবার রিভিউ খারিজের এই রায় দেন। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর হামলা মামলায় মুফতি হান্নানসহ তিন জঙ্গির মৃত্যুদণ্ড বহাল রাখে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। বহাল থাকা সে মৃত্যুদণ্ড থেকে খালাস চেয়ে গত ২৩ ফেব্রুয়ারি রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করে মুফতি হান্নান।

২০০৪ সালের ২১ মে সিলেটে হজরত শাহজালাল (রহ.) এর মাজারের ফটকের কাছে গ্রেনেড হামলায় আনোয়ার চৌধুরীসহ বেশ কয়েকজন আহত হন, নিহত হন পুলিশের দুই কর্মকর্তাসহ তিনজন।

এ ঘটনায় করা মামলায় ২০০৮ সালের ২৩ ডিসেম্বর সিলেটের দ্রুত বিচার ট্রাইব্যুনাল জঙ্গি নেতা মুফতি হান্নান, জঙ্গি শরিফ শাহেদুল ও দেলোয়ারকে মৃত্যুদণ্ড এবং মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান ও আবু জান্দালকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে হাইকোর্ট নিম্ন আদালতের রায় বহাল রাখেন।

এরপর গত ৭ ডিসেম্বর মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে মুফতি হান্নানসহ তিন জঙ্গি আপিল করেন।সে আপিল শুনানি শেষে খারিজ করে দেন আপিল বিভাগ।

এই মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত অপর আসামি দেলোয়ার হোসেন সিলেট কারাগারে আটক রয়েছেন।

মতামত