টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সমুদ্র গবেষণার জন্য জাহাজ কিনতে চায় সরকার

চট্টগ্রাম, ১৪ মার্চ ২০১৭ (সিটিজি টাইমস):: সমুদ্রের সম্পদ বিষয়ে গবেষণার জন্য একটি রিসার্চ জাহাজ কেনার পরিকল্পনা করছে সরকার।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, ‘আমরা সুমদ্র সীমানা সংক্রান্ত বিরোধ নিষ্পত্তির করেছি কিন্তু সুমদ্র সম্পদ সুষ্ঠ ও টেকসই ব্যবহারের জন্য আমাদের জ্ঞান ও সক্ষমতা প্রয়োজন।’

সমুদ্র তলদেশে কি সম্পদ আছে এবং বঙ্গোপসাগর বিষয়ে গবেষণার জন্য এ জাহাজ ক্রয় করা হবে বলে তিনি জানান।

গবেষণার উদ্দেশ্য থাকবে সিসমিক সার্ভে করা, পানির তাপমাত্রা কোনও সময় কত থাকে সেটি পরীক্ষা করা কারণের উপর প্রত্যক্ষ প্রভাব আছে মাছের ওপর, কাদার ঘনত্ব কতটুকু, প্ল্যাংটন যা মাছের খাবার হিসাবে ব্যবহৃত তার পরিমাণ কত, পানিতে অক্সিজেনের পরিমাপসহ নানা বিষয়।

ওই কর্মকর্তা বলেন, সমুদ্র অর্থনীতি বিষয়ে বাংলাদেশের সক্ষমতা বাড়ানোর জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

তিনি বলেন, ২০১৬ সালে মেরিটাইম বিশ্ববিদ্যালয় তার কার্যক্রম শুরু করেছে, কক্সবাজারে সুমদ্র রিসার্চ ইন্সটিটিউট স্থাপন করা হয়েছে, মাছের উপর গবেষণা করতে মালয়েশিয়া থেকে একটি জাহাজ সংগ্রহ করা হয়েছে এবং মেরিটাইম জোন আইন সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে।

নিজেদের সক্ষমতা বৃদ্ধির জন্য বাংলাদেশ একাধিক রাষ্ট্রের সঙ্গে সুমদ্র অর্থনীতি বিষয়ে সমঝোতা স্মারক সই করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা বলেন, ‘বাংলাদেশ ভারত, চীন ও ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে সহযোগিতা চুক্তি করেছে। আমরা রাশিয়ার সঙ্গেও এ বিষয়ে একটি সমঝোতা স্মারক করতে আগ্রহী। সম্ভব হলে এ বছর এটি স্বাক্ষরিত হবে।’ – বাংলা ট্রিবিউন

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত