টক অব দ্য চট্টগ্রাম
Ad2

শোধনাগার উদ্বোধন করতে কাল চট্টগ্রামে আসছেন প্রধানমন্ত্রী

চট্টগ্রাম, ১১ মার্চ ২০১৭ (সিটিজি টাইমস): প্রতিদিন ১৪ কোটি ৩০ লাখ লিটার পানির ধারণক্ষমতা সম্পন্ন একটি শোধনাগার উদ্বোধন করতে রবিবার বন্দর নগরী চট্টগ্রামে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর শোধনাগারটি চালু হলে নগরবাসীর দীর্ঘদিনের পানি সংকট লাঘব হবে।

রবিবার দুপুরে চট্টগ্রাম নগরীর পতেঙ্গা বোট ক্লাবে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন তিনি। বহুল প্রতীক্ষিত এ প্রকল্প উদ্বোধনের মধ্য দিয়ে আলোর মুখ দেখতে পাবেন নগরবাসী। কেননা বন্দরনগরীর দীর্ঘদিনের পানির সংকট লাঘব হতে যাচ্ছে এ শোধনাগারটি উদ্বোধনের ফলে।

জানা যায়, চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার পোমরা ইউনিয়নের ৩৫ একর জমির ওপর ৩৪৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত শোধানাগারটি গত ১ নভেম্বর থেকে পরীক্ষামূলক ভাবে কার্যক্রম শুরু করে চট্টগ্রাম ওয়াসা। প্রাথমিকভাবে এর নাম রাখা হয়েছিল ‘কর্ণফুলী ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট’। পরে এর নাম চেঞ্জ করে রাখা হয় ‘শেখ হাসিনা ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট’।

চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ বলেন, চট্টগ্রামে পানি সরবরাহ ও মানুষের চাহিদার মধ্যে যে বিশাল ঘাটতি ছিল তা দূরীকরণে অনেক সহায়ক হবে এ প্রকল্প উদ্বোধনের কারণে। নগরবাসীর পানির সংকট দূর হয়ে যাবে।

তিনি বলেন, চট্টগ্রামবাসীর প্রতিদিনের পানি চাহিদা ৫০ কোটি লিটার। কিন্তু চট্টগ্রাম ওয়াসা দৈনিক পানি সরবরাহ করতে পারে মাত্র ২১ কোটি লিটার। যা মোট চাহিদার মাত্র ৪২ শতাংশ। এ প্রকল্প চালু হলে আরও ১৪ কোটি ৩০ লাখ লিটার পানি পাবে নগরবাসী। যা ৭০ শতাংশ চাহিদা পূরণ সম্ভব হবে।

এদিকে, প্রধানমন্ত্রী আগমন উপলক্ষে রঙ্গিন সাজে সেজেছে চট্টগ্রাম ওয়াসা। শুক্রবার সকাল থেকে ওয়াসা কর্তৃপক্ষ সাজাতে শুরু করেছেন ওয়াসা ভবনসহ আশপাশের এলাকাগুলো। নগরীর প্রত্যেক মোড়ে মোড়ে প্রধানমন্ত্রী আগমন উপলক্ষে দেয়া হয়েছে ফেস্টুন ও বিভিন্ন ধরনের ব্যনার। এছাড়াও পতেঙ্গা বোট ক্লাব এলাকা জুড়ে নিরাপত্তা জোরদার করেছে নগর পুলিশ। বাড়ানো হয়েছে অতিরিক্ত আইনশৃংখলা বাহিনীর সদস্যদের উপস্থিতিও।

জানা গেছে, ‘শেখ হাসিনা ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট’ হলো কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্পের (কেডব্লিউএসপি) আওতায় নেয়া তিনটি প্যাকেজের অংশ। ২০০৬ সালে এই বিশাল প্রকল্প হাতে নেয় চট্টগ্রাম ওয়াসা। ১ হাজার ৮৪৮ কোটি টাকা বাজেটের এই প্রকল্প পর্যাপ্ত জমি স্বল্পতার কারণে এতদিন আলোর মুখ দেখছিল না।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত